অস্থিরতায় চলছে শেয়ারবাজারের লেনদেন

মত ও পথ প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

আজ বুধবার কিছু অস্থিরতা দেখা যাচ্ছে শেয়ারবাজারের লেনদেনে। সকাল ১০টায় লেনদেন শুরুর পর প্রথম ১৫ মিনিটে ঢাকার শেয়ারবাজারের বেশিরভাগ শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে ৬৮০৭ পয়েন্ট ছাড়িয়েছিল।

পরের ৪০ মিনিটে অনেক শেয়ারের ঊর্ধ্বমুখী ধারায় লাগাম পড়লে ওই অবস্থা থেকে সূচক ফের ৪০ পয়েন্ট হারিয়ে বেলা ১০টা ৫৭ মিনিটে ৬৭৬৭ পয়েন্টে নেমেছিল, যা ছিল গতকালের তুলনায় ৪ পয়েন্ট কম।

দুপুর ১২টায় দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭.৮২ পয়েন্ট বেড়ে ৬৭৮৯.৪৯ পয়েন্টে অবস্থান করতে দেখা গেছে। এ সময় ১৮৪ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ১২০টি এবং অপরিবর্তিত অবস্থায় ছিল ৭৪টি। লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ৪২৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। লেনদেনের গতি গতকালের তুলনায় কিছুটা বেশি।

দুপুর ১২টায় ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা যায়, এ সময় প্রকৌশল, বীমা, সিমেন্ট, খাদ্য ও আনুসঙ্গিক, পাট খাতের বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে ব্যাংক, তথ্য-প্রযুুক্তি, বস্ত্র খাতের বেশিরভাগ শেয়ার দর হারিয়ে কেনাবেচা হতে দেখা যায়।

একক কোম্পানি হিসেবে ওইম্যাক্স ইলেকট্রোড ছিল দরবৃদ্ধির শীর্ষে। দুপুর ১২টায় এটি ছিল একমাত্র শেয়ার, যা আজকের সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হচ্ছিল। এ সময় ৫ শতাংশের ওপর দর বেড়ে কেনাবেচা হচ্ছিল ডেল্টা লাইফ, ইস্টার্ন হাউজিং, ফারইস্ট লাইফ এবং ফু-ওয়াং ফুডের শেয়ার। বিপরীতে ২ শতাংশ বা প্রায় ২শতাংশ দর হারিয়ে আজকের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দরে কেনাবেচা হচ্ছিল ২০ শেয়ার।

এদিকে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেনে ভর করে খাতওয়ারি লেনদেনের শীর্ষে ছিল বিবিধ খাত। ৮০ কোটি টাকার বা মোট লেনদেনের ২০ শতাংশ ছিল এ খাতের। দ্বিতীয় অবস্থানে ছিল ৪৭ কোটি টাকার লেনদেন নিয়ে এর পরের অবস্থানে ছিল তথ্য-প্রযুক্তি খাত।

প্রায় ৭১ কোটি টাকার লেনদেন নিয়ে একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এর পর ১৫ কোটি টাকার লেনদেন নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল বিডিকম।

শেয়ার করুন