ইউক্রেনীয়দের সাহায্যে নোবেল পুরস্কার বিক্রি করবেন রাশিয়ান নোবেল বিজয়ী

আন্তর্জাতিক ডেস্ক

শান্তিতে নোবেল বিজয়ী ও রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতভ
শান্তিতে নোবেল বিজয়ী ও রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতভ। ছবি : ইন্টারনেট

ইউক্রেনীয় শরণার্থীদের জন্য তহবিল গঠনে নোবেল পুরস্কার বিক্রি করার প্রতিশ্রুতি দিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী ও রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতভ।

বুধবার মুরাতভের লেখা এক প্রবন্ধের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

মুরাতভ তার প্রবন্ধে জানান, রাশিয়ার আগ্রাসনের কারণে ১০ মিলিয়ন ইউক্রেনীয় তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে। এ কারণে ইউক্রেনীয় শরণার্থীদের সাহায্যে নোবেল পুরস্কার সহায়তা তহবিলে দান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কারজয়ী এই রুশ সাংবাদিক আরও জানান, আমি নিলাম প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইতোমধ্যেই যোগাযোগ করেছি এবং বিশ্ববিখ্যাত পুরস্কারটি নিলাম করতে বলে তাদের প্রতিক্রিয়া জানাতে বলেছি।

দিমিত্রি মুরাতভ রাশিয়ার নোভায়া গেজেটা পত্রিকার প্রধান সম্পাদক। নোভায়া গেজেটা ক্রেমলিনের সমালোচনামূলক একটি পত্রিকা হিসেবে পরিচিত।

এমনকি শুরু থেকেই ইউক্রেনে রুশ হামলার বিরোধিতা করে আসছেন দিমিত্রি মুরাতভ। ইউক্রেনে হামলার ঘটনায় সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করে যুদ্ধের বিপক্ষে অবস্থান নেন নোভায়া গ্যাজেটার সম্পাদক। তখন ইউক্রেনের প্রতি সংহতি জানিয়ে পত্রিকার পরবর্তী সংস্করণ রাশিয়ান ও ইউক্রেনীয় ভাষায় প্রকাশিত হবে বলেও জানান তিনি।

২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে শান্তিতে যৌথভাবে নোবেল পান দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় শান্তিতে নোবেল পান এই দুই সাংবাদিক।

শেয়ার করুন