অস্কারে এবার হতে পারে নতুন রেকর্ড

বিনোদন ডেস্ক

অস্কার
ফাইল ছবি

৯৪তম একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার ঘোষণা করা হবে ২৭ মার্চ। এ বছর বেশ কিছু রেকর্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। সেরা পরিচালক বিভাগে দুবার নমিনেশন পেয়ে নারী নির্মাতা জেন ক্যাম্পিয়ন এরই মধ্যে একটি রেকর্ড গড়েছেন। অন্যদিকে ১৯৯৩ সালে তিনি চিত্রনাট্যকার হিসেবে অস্কার জিতেছেন। এবার ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’-এর অ্যাডাপটেশনের জন্য অস্কার জিতলে মৌলিক এবং অ্যাডাপটেড উভয় বিভাগে অস্কার জয়ের রেকর্ড করবেন তিনি। ক্যাম্পিয়নের সিনেমাটি সেরা সিনেমা, পরিচালক ও চিত্রনাট্যে মনোনয়ন পেয়েছে।

‘চাইল্ড অব ডেফ অ্যাডাল্টস’ বা কোডা নামের সিনেমাটিতে ট্রয় কটসর সবার নজর কেড়েছন। তিনি বাস্তবজীবনে বধির। অস্কার জিতলে তিনি হবেন অস্কারজয়ী দ্বিতীয় বধির অভিনেতা। এ সিনেমারই অভিনেত্রী মারলি মার্টিন ১৯৮৬ সালে ২১ বছর বয়সে প্রথম বধির অভিনয়শিল্পী হিসেবে একাডেমি অ্যাওয়ার্ড পেয়েছেন। ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’-এ সহ-অভিনেতা হিসেবে ম্যাকফির অস্কার পাওয়ার সম্ভাবনা রয়েছে। ম্যাকফির বয়স ২৫ বছর। অস্কার জিতলে তিনি হবেন দ্বিতীয় কনিষ্ঠ অস্কারজয়ী।

universel cardiac hospital

পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি ‘ডুন’ সিনেমাটি সবচেয়ে বেশি প্রশংসা পেয়েছে ভিজ্যুয়াল ও সাউন্ড ইফেক্টের জন্য। টেকনিক্যাল ক্যাটাগরির প্রতিটিতে মনোনয়ন পেয়েছে সিনেমাটি। প্রোডাকশন ডিজাইন, সিনেমাটোগ্রাফি, কস্টিউম, এডিটিং, মেকআপ ও হেয়ার স্টাইলিং, সাউন্ড, ভিজ্যুয়াল ইফেক্ট এবং ব্যাকগ্রাউন্ড স্কোর; এ আট শাখায় জয়ের সম্ভাবনা রয়েছে সিনেমাটির। জিতে গেলে ১৯৭২ সালের ‘ক্যাবারে’-এর রেকর্ড স্পর্শ করবে।

‘দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ’-এ অভিনয় করে দশমবারের মতো সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন ডেনজেল ওয়াশিংটন। কৃষ্ণাঙ্গ অভিনেতাদের মধ্যে এতবার কেউ সেরা অভিনেতার মনোনয়ন পাননি। পুরস্কার জিতলে হবে হ্যাটট্রিক।

‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমায় অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন। আরিয়ানা অভিনয় করেন অনিতা চরিত্রে। এই সিনেমার গল্প ১৯৬১ সালে নির্মিত একই নামের মিউজিক্যাল সিনেমা থেকে নেওয়া। তখনো এই চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন রিতা মরিনো।

‘দ্য লস্ট ডটার’ সিনেমায় কারুসো চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন অলিভিয়া কোলম্যান। একই চরিত্রের তরুণ বয়সকে তুলে ধরেছেন আরেক অভিনেত্রী জেসি বাকলি। তিনিও পার্শ্ব অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন। দুজনই পুরস্কার পেলে হবে একই সিনেমায় একই চরিত্রে অভিনয়ের জন্য দুই অভিনেত্রীর পুরস্কার জেতার রেকর্ড।

হ্যাভিয়ের বারডেম ও পেনেলোপে ক্রুজ দম্পতি অস্কার পুরস্কার জিতেছেন, তবে ভিন্ন ভিন্ন আসরে। এবার দুজন একই আসরে পুরস্কার পেলে রেকর্ড হয়ে থাকবে। কারণ, এর আগে এক আসরে কোনো দম্পতি পুরস্কার পাননি।

প্রথমবারের মতো আন্তর্জাতিক শাখার বাইরে সেরা সিনেমার লড়াইয়ে আছে জাপানি সিনেমা ‘ড্রাইভ মাই কার’। পুরস্কার জিতলে জাপান প্রথমবার অস্কারে সেরা সিনেমার পুরস্কার জিতবে। আন্তর্জাতিক শাখায় অস্কার পেলে তৃতীয়বারের মতো জাপান জিতবে এই পুরস্কার।

আন্তর্জাতিক শাখায় নেপালের ‘লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম’ পুরস্কার পেলে প্রথমবার মনোনয়নেই পুরস্কার তোলার রেকর্ড গড়বে নেপাল। পরিচালক পায়ো দরজিরও প্রথম সিনেমা এটি।

‘বেলফেস্ট’-এর জন্য সেরা সিনেমা ও সেরা স্ক্রিনপ্লে বিভাগে মনোনয়ন পেয়েছন কেনেথ ব্রানাঘ। ব্রানাঘ বিভিন্ন সময়ে সবচেয়ে বেশি ৭টি ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন।

শেয়ার করুন