তুরস্কে ‌‘বাংলাদেশের উন্নয়ন’ শীর্ষক সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন

তুরস্ক প্রতিনিধি

বাংলাদেশের উন্নয়ন শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন
‘বাংলাদেশের উন্নয়ন’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন। সংগৃহীত ছবি

তুরস্কের আঙ্কারায় ‘বাংলাদেশের উন্নয়ন’ শীর্ষক সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৩ মার্চ) আঙ্কারার খিজিলাই মেট্রো ইসতাসিওনুর মেট্রো সানাত গ্যালারিতে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান ও আঙ্কারা সিটি করপোরেশনের ডেপুটি মেয়র সেরজান চিলগিন এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

গোল্ডেন জুবলি ও বাংলাদেশের স্বাধীনতা এবং মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ও আঙ্কারা সিটি করপোরেশন। উদ্বোধনী অনুষ্ঠানে তুরস্কের বৈদেশিক সম্পর্ক বিভাগের প্রধান রমজান কাবাসাকালসহ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী ও উভয় দেশের নাগরিকরা উপস্থিত ছিলেন। প্রদর্শনীটি আগামী ৩০ মার্চ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, প্রদর্শনীর জন্য যে স্থানটি বেছে নেওয়া হয়েছে সেখান দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। এই প্রদর্শনী সাধারণ তুর্কী নাগরিকদের বাংলাদেশের ইতিহাস, সাংস্কৃতিক ও প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে জানতে সাহায্য করবে।

এসময় রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি, রাজনৈতিক কর্মকাণ্ড এবং বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অবদানের প্রতি আলোকপাত করেন। বর্তমান বাংলাদেশের জনগণ, প্রকৃতি ও উন্নয়নের যে সুবিশাল কর্মযজ্ঞ প্রতিফলিত হয় সে বিষয়ের ওপর আলোচনা করেন তিনি। তিনি আশা প্রকাশ করেন, এই প্রদর্শনী তুরস্কের বন্ধুপ্রতিম জনগণকে বাংলাদেশের রূপকল্প, দর্শন ও মতাদর্শ ও বাংলাদেশের সৌন্দর্য সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে।

আঙ্কারার ডেপুটি মেয়র সেরজান চিলগিন তার বক্তব্যে আঙ্কারা সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মধ্যে সিস্টার সিটি অ্যাগ্রিমেন্ট শিগগিরই সই হবে বলে আশা প্রকাশ করেন। এ ছাড়া বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অগ্রযাত্রার কথা উল্লেখ করে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যৌথভাবে এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করতে পেরে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেয়ার করুন