ধর্ষণের অভিযোগ : ব্যবস্থা নিতে ব্যর্থতায় ঢাবি ছাত্র ইউনিয়নের কার্যক্রম স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সংগঠনের একজন সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ব্যর্থতা ও অপরিণামদর্শিতার পরিপ্রেক্ষিতে ঢাবি ছাত্র ইউনিয়নের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে ধর্ষণে অভিযুক্ত ব্যক্তিকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলী।

আজ বৃহস্পতিবার ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের দপ্তর সম্পাদক রেজোয়ান হক মুক্ত স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। কেন্দ্রীয় সংসদের সভায় বৃহস্পতিবার এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এতে উল্লেখ করা হয়।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে ধর্ষণে অভিযুক্ত তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আকিফ আহমেদের ছাত্রত্ব বাতিলের দাবি করা হয়। এছাড়া ধর্ষণের ঘটনায় সংবাদ বিজ্ঞপ্তি না দিয়ে এবং সংশ্লিষ্ট কারোই সিল স্বাক্ষর ব্যবহার না করে শুধু ফেসবুকে পোস্ট দিয়ে জানানোর ঘটনায় নিন্দা জ্ঞাপন করা হয়।

বর্তমান ঢাবি সংসদের কার্যক্রম স্থগিত ঘোষণা করে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ বলেছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক ইমেইল ও ফেসবুক পেইজ কেন্দ্রীয় সংসদ বরাবর যেন বুঝিয়ে দেওয়া হয়।

কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর সভায় এ বিষয়ে চারটি সিদ্ধান্ত নেওয়া হয়। অন্য সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে-

ছাত্র ইউনিয়নের নিপীড়ন বিরোধী সেল ধর্ষণের অভিযোগ তদন্ত করবে এবং আগামী সাত দিনের মধ্যে তারা কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলী বরাবর চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবে। উক্ত প্রতিবেদনের প্রেক্ষিতে দায়ীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া অভিযোগকারী যদি কোনো প্রকার আইনি ব্যবস্থা গ্রহণ করতে চান সেক্ষেত্রে সাংগঠনিকভাবে সর্বোচ্চ সহযোগিতা নিশ্চিত করা হবে।

শেয়ার করুন