হরতালের আগেই সপরিবারে যুক্তরাজ্যে চলে গেছেন ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

জাফরুল্লাহ
ফাইল ছবি

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী যুক্তরাজ্য গেছেন। আজ শুক্রবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে স্ত্রী শিরীন হক ও ছেলে বারিশ হাসান চৌধুরীসহ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হন তিনি।

জাফরুল্লাহ চৌধুরীর পরিবারের ঘনিষ্ঠ এক সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অফ এসেক্সে’ ছেলে বারিশ হাসান চৌধুরীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে সপরিবার লন্ডন গেছেন তাঁরা।

universel cardiac hospital

২৮ মার্চ ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ও দেশের মানুষকে বাঁচানোর দাবিতে’ বাম গণতান্ত্রিক জোট দেশব্যাপী যে হরতালের ডাক দিয়েছে, এ বিদেশ যাত্রার কারণে সেই কর্মসূচিতে জাফরুল্লাহ চৌধুরী থাকছেন না। আগামী তিন সপ্তাহের মধ্যে জাফরুল্লাহর দেশে ফেরার সম্ভাবনা নেই বলেও জানিয়েছে তাঁর পরিবারের ঘনিষ্ঠ সূত্র।

যদিও হরতালের সমর্থনে জাফরুল্লাহ চৌধুরী গতকাল বৃহস্পতিবার ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে বি‌ক্ষোভ সমা‌বে‌শ করেন। পরে তাঁর নেতৃত্বে ২৮ মার্চ হরতালের সমর্থনে ভুখা মিছিল অনুষ্ঠিত হয়।

বাম গণতান্ত্রিক জোট গত ১১ মার্চ সংবাদ সম্মেলনে হরতালের ডাক দিলে জাফরুল্লাহ চৌধুরী ওই দিনই হরতালের প্রতি সমর্থন জানান। এরপর মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, প্রয়াত কাজী জাফর আহমদের জাতীয় পার্টি, সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের বাংলাদেশ কল্যাণ পার্টি, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী, রাষ্ট্র সংস্কার আন্দোলনসহ বিভিন্ন দল ও সংগঠন হরতালে সমর্থন জানায়।

এ বিষয়ে জানতে চাইলে বাম গণতান্ত্রিক জোটের শরিক দল গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘আমরা যখন হরতাল ঘোষণা করি, তখন জানতাম না তিনি (জাফরুল্লাহ চৌধুরী) দেশের বাইরে যাবেন। কারণ, আমরা তো তাঁর সঙ্গে কথা বলে হরতাল কর্মসূচি দিইনি। পরে জেনেছি, তাঁর লন্ডনে যাওয়াটা বহু আগে থেকেই ঠিক করা ছিল।’

জোনায়েদ সাকি বলেন, ‘জাফরুল্লাহ চৌধুরী তো কোনো রাজনৈতিক দলের নেতা নন। তিনি রাজনীতিও করেন না। একজন মুক্তিযোদ্ধা ও দেশের জ্যেষ্ঠ নাগরিক হিসেবে তিনি বিভিন্ন ইস্যুতে দেশ ও জনগণের কল্যাণের জন্য সক্রিয় ভূমিকা রাখছেন। তেমনি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ডাকা হরতালেও তিনি তাঁর সমর্থন জানিয়েছেন।’

এ দিকে আজ সন্ধ্যায় গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে জাফরুল্লাহ চৌধুরীর প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম বলেন, ‘এনআরবি পুরস্কার’ নিতে লন্ডনে গেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী। লন্ডনভিত্তিক প্রবাসী বাংলাদেশি পেশাজীবীদের সংগঠন ‘ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ’ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ পুরস্কার দিচ্ছে।

আগামী ২৯ মার্চ দুপুরে যুক্তরাজ্যের হাউস অব কমন্সে পুরস্কার দেওয়া হবে। যুক্তরাজ্যের সাবেক অর্থমন্ত্রী ও বর্তমানে সংসদ সদস্য স্টিফান টিমস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাফরুল্লাহ চৌধুরী আগামী ১৬ এপ্রিল বাংলাদেশে ফিরবেন। লন্ডনে অবস্থানকালে তিনি প্রবাসীদের বিভিন্ন সভা–সমাবেশ ও স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য দেবেন।

শেয়ার করুন