আইপিএল : ধোনি-ঝড় সামলে কলকাতার জয়

ক্রীড়া ডেস্ক

১৫তম আইপিএলের প্রথম ম্যাচেই ধাক্কা খেল বর্তমান চ্যাম্পিয়নরা। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে আজ (২৬মার্চ) ঝড় তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনি। ৭ চার ও ১ ছক্কায় অপরাজিত অর্ধশতকে চেন্নাই সুপার কিংসকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন ধোনি।

ওয়াংখেড়েতে টসে হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল চেন্নাই। একপর্যায়ে এক শর নিচে গুটিয়ে যাওয়ারও শঙ্কা জেগেছিল। ৪০ বছর বয়সী ধোনির বয়সকে ভুল মনে করানো এক ইনিংসে ১৩১ রান তুলেছিল চেন্নাই। কিন্তু ১৩২ রানের লক্ষ্যে নেমে কোনো ভুল করেনি কলকাতা। এবারের আসরের প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় পেয়েছে নতুন অধিনায়কের অধীনে খেলতে নামা কলকাতা। ৯ বল হাতে রেখেই জয় পেয়েছে শ্রেয়াস আইয়ারের দল।

universel cardiac hospital

এবি ডি ভিলিয়ার্স এমন কিছুরই আশা করছিলেন। নেতৃত্বের ভার সরে যাওয়ায় আবার সেই মহেন্দ্র সিং ধোনির দেখা মিলবে। নির্বিকার মুখে যে ব্যাটসম্যান ছক্কা ছার মেরে দর্শকের মন জয় করে নিয়েছেন। আইপিএলের ১৫ তম বছরে এসে মুক্তি পেয়েছেন ধোনি। চেন্নাই মাঠে, অথচ অধিনায়ক হিসেবে টস করেননি ধোনি। শুধুই আরেকজন খেলোয়াড় হিসেবে খেলতে নেমেছেন। আর সেদিনই চেন্নাইয়ের সর্বোচ্চ স্কোরার ধোনি।

রবিন উথাপ্পার সর্বোচ্চ চেষ্টার পরও শুরুটা খুব কটা ভালো হয়নি চেন্নাইয়ের। টসে হেরে ব্যাট করতে নামা চেন্নাই পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৩৫ রান করেছিল। একটু পর ২১ বলে ২ চার ও ২ ছক্কায় ২৮ করা উথাপ্পাও ফিরেছেন। হাস্যকর এক রানআউট ও রাসেলের শর্ট বলে ১০.৫ ওভারে ৬১ রানে ৫ উইকেট হারায় চেন্নাই। উইকেটে তখন ১০ বলে ৮ রান করা নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজা। সাতে নামলেন ধোনি।

এরপর দুজনে মিলে এমন খেলাই খেললেন যে নিরপেক্ষ তো বটেই, চেন্নাই সমর্থকেরাও প্রশ্ন তুললেন। ১৭ ওভার শেষে চেন্নাইয়ের রান ৮৪। অর্থাৎ ৩৭ বলের জুটিতে মাত্র ২৩ রান! ২২ বলে ১৬ রানে অপরাজিত বর্তমান অধিনায়ক, প্রাক্তন অধিনায়কের ১৫ রান এসেছে ২৫ বল থেকে।

আন্দ্রে রাসেলের তৃতীয় ওভার পরিস্থিতি একটু সহনীয় করল। সে ওভারে ধোনির তিন চারে এল ১৪ রান। তখনো এক শ পেরোয়নি চেন্নাই। পরের ওভারে শিবম মাভির প্রথম চার বল থেকে এল মাত্র ৪ রান। পঞ্চম বলে ফুল লেংথের বল কভার দিয়ে চার ধোনির। পরের বল কোমর উচ্চতারও বেশি এক ফুল টস। ধোনি ঠিকমতো খেলতে পারেননি, কিন্তু টপ এজই ছক্কা হয়ে গেল। ১৫ রানের ওভার শেষেও চেন্নাইয়ের রানরেট ৬ পার হলো না।

রাসেলের শেষ ওভারে তৃতীয় বলটা শর্ট ছিল। কিন্তু স্লোয়ারের গতি আগেই টের পেয়ে অনায়াসে পুল ধোনির। পরের বলেই প্রায় ইয়র্কার বলটা ধোনির সেই বিখ্যাত বটম হ্যান্ড শটের দেখা পেল। পরের বলে লং অফে বল ঠেকে দিয়ে এক রান নিলেন ধোনি। ৩৮তম বলে পঞ্চাশ! শেষ ১৩ বলে ৩৫ রান পেয়েছেন ধোনি। ইনিংসের শেষ বলে রাসেলের ফুল টস এক্সট্রা কাভার দিয়ে ছক্কা মেরেছেন জাদেজা (২৬*)। ধোনির সুবাদে শেষ ৩ ওভারে ৪৭ রান তুলেছে চেন্নাই। কিন্তু এতেও সংগ্রহটা ১৩১ এর বেশি হয়নি।

তাড়া করতে নেমে কলকাতার শুরুটা দারুণ হয়েছে। পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে ৪৩ তুলেছেন অজিঙ্কা রাহানে ও ভেংকটেশ আইয়ার। সপ্তম ওভারে আইয়ার ১৬ রান করে ফিরলে আক্রমণের দায়িত্ব বুঝে নেন নিতীশ রানা। ১০ম ওভারে ব্রাভোর বলেই ২১ রান করে ফিরে গেছেন রানা। কিন্তু ম্যাচ নিয়ে কোনো দুশ্চিন্তা কলকাতার ছিল না। ১০ ওভারে ৫৬ রান দরকার ছিল কলকাতার, হাতে ৮ উইকেট।

দলকে ৮৭ রানে রেখে ফিরে যান অজিঙ্কা রাহানে। ৪৪ রান করে রাহানের বিদায়ের পর কিছুক্ষণ দম নিয়েছেন শ্রেয়াস আইয়ার ও স্যাম বিলিংস। ২৯ বল কোনো বাউন্ডারি পায়নি কলকাতা। ১৬তম ওভারে ব্রাভোকে চার মেরে গিয়ার বদলান বিলিংস। পরের ওভারেই জাদেজাকে মিড উইকেট দিয়ে ছক্কা। ম্যাচটা একদম হাতের মুঠোয় এনে ২৫ রানে বিদায় নিয়েছেন বিলিংস। ১৫ বলে ৯ রান নেওয়ার কাজটা ৯ বল আগেই শেষ করেছেন আইয়ার (২০*)।

শেয়ার করুন