দুই কৃষকের আত্মহত্যা নিয়ে তদন্ত কমিটি কৃষি মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

রাজশাহীতে ধানের জমিতে সেচের পানি না পেয়ে দুই কৃষকের আত্মহত্যার অভিযোগ তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে কৃষি মন্ত্রণালয়। রোববার এ ‘তদন্ত কমিটি’ গঠন করেছে মন্ত্রণালয়। আজ মঙ্গলবার সকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় কৃষিসচিব এসব তথ্য জানান।

কমিটি এরই মধ্যে রাজশাহীতে ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করেছে। সেচের পানি সময়মতো না পাওয়ার কারণ উদ্ঘাটন করে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে কমিটিকে।

কমিটির প্রধান করা হয়েছে মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবু জুবাইর হোসেন বাবলুকে। কমিটির অন্য সদস্যরা হলেন রাজশাহীর জেলা প্রশাসক, বিএডিসির (নাটোর) নির্বাহী প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) সাজ্জাদ হোসেন এবং বিএমডিএর (নওগাঁ) নির্বাহী প্রকৌশলী সমশের আলী। আগামী সাত কর্মদিবসের মধ্যে কমিটি বিস্তারিত প্রতিবেদন জমা করবে।

প্রসঙ্গত, রাজশাহীর গোদাগাড়ীতে বিষপানে দুই সাঁওতাল কৃষকের মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়। পরিবারের পক্ষ থেকে সেচের জন্য নলকূপের পানি না পাওয়ায় আত্মহত্যার দাবি করা হলেও পুরো বিষয়টি তদন্ত করে দেখতে পুলিশ কাজ করছে।

নেপথ্যে অন্য কোনো কারণ আছে কি না তা খতিয়ে দেখছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একইসঙ্গে দুই কৃষকের মৃত্যুর পেছনে নলকূপ অপারেটর সাখাওয়াতের কোনো ভূমিকা আছে কী না, তা তদন্ত করছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)।

শেয়ার করুন