রাশিয়ার ওপর কূটনৈতিক চাপ বাড়াতে ভারত যাচ্ছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

লিজ ট্রাস
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ছবি : ইন্টারনেট

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বৃহস্পতিবার ভারত সফরে আসছেন। উদ্দেশ্য ভারতকে রাশিয়ার ওপর কৌশলগত নির্ভরশীলতা কমানোর আহ্বান জানানো। এছাড়া নিজেদের মধ্যে নিরাপত্তা সহযোগিতা বাড়াতে তিনি ভারতের সঙ্গে একটি চুক্তি করবেন।

কাকতালীয় ব্যাপার হলো ট্রাসের সফরের একদিন আগে থেকেই ভারতে অবস্থান করছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার সফরের উদ্দেশ্য হলো ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা।

universel cardiac hospital

ইউক্রেনে রাশিয়ান সামরিক অভিযানে রাশিয়ার বিরুদ্ধে ভারত কঠোরতা অবলম্বন না করায় দেশটি পশ্চিমাদের সমালোচনার মুখে পড়ে। যুক্তরাজ্য ইউক্রেন সংকটে ভারত সরকারের স্পষ্ট অবস্থান এবং জাতিসংঘ সনদকে সমর্থন করবে এমনটাই আশা করে। আর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি ইউক্রেন সংকটে ভারতের অবস্থানকে ‘নড়বড়ে’ বলে মন্তব্য করেছেন। খবর দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ান জানিয়েছে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ভারতের সঙ্গে একটি যৌথ কৌশলগত সাইবার অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করবেন। এই চুক্তিকে দেশ দুটির মধ্যে নিরাপত্তা সহযোগিতা বাড়ানোয় ইতিবাচক মনোভাবের ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া রাশিয়ার ওপর কূটনৈতিক চাপ বৃদ্ধি করতে ট্রাস ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, রাশিয়া থেকে অস্ত্র কেনায় ভারত ব্যাপকভাবে নির্ভরশীল। আর ল্যাভরভের এই ভারত সফরের উদ্দেশ্য হলো দেশটিকে রাশিয়া থেকে ছাড়মূল্যে তেল ক্রয় বাড়াতে রাজি করানো। এছাড়া দেশ দুটির মধ্যে রুপি-রুবলে লেনদেনের দ্বিপক্ষীয় বাণিজ্যর বিষয়টি নিয়েও ল্যাভরভ আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। যার অর্থ হচ্ছে, ভারত-রাশিয়া বাণিজ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এড়ানোর প্রচেষ্টা।

শেয়ার করুন