করোনা : বিশ্বে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমেছে

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু। ছবি : ইন্টারনেট

মহামারি করোনা ভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় আবারও সবচেয়ে বেশি আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দৈনিক প্রাণহানির তালিকায় যথারীতি শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। একদিনে মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই দক্ষিণ কোরিয়া, রাশিয়া, জার্মানি ও ব্রাজিলের মতো দেশগুলোর অবস্থান।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৯৯০ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় সোয়া দুইশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬১ লাখ ৬৬ হাজার ৪২৯ জনে।

universel cardiac hospital

একদিনে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন আরও ১৪ লাখ ৪১ হাজার ১৩২ জন। আগের দিনের তুলনায় দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা কমেছে সোয়া লাখেরও বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮ কোটি ৮১ লাখ ৯১ হাজার ৩৮৫ জনে।

শুক্রবার (১ এপ্রিল) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনা ভাইরাসে দৈনিক ও মোট শনাক্ত, মৃত্যু এবং সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি ৩ লাখ ২০ হাজার ৬৭৫ জন শনাক্ত হয়েছেন। আগের দিন শনাক্ত হয়েছিল ৪ লাখ ২৪ হাজার ৫২৮ জন। সে হিসাবে দৈনিক শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৩৭৫ জন। মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৬৩১ জন করোনায় আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ২৩০ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪২৬ জন এবং আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৪ হাজার ৪৯৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ১৭ লাখ ৭৯ হাজার ২৬১ জন আক্রান্ত এবং মারা গেছেন ১০ লাখ ৭ হাজার ৩০৭ জন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ২ লাখ ৫৭ হাজার ৭৬৮ জন এবং মারা গেছেন ৩০৩ জন। দেশটিতে এ পর্যন্ত ২ কোটি ১২ লাখ ২৮ হাজার ৬৫ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৩০ হাজার ৪৫ জন।

রাশিয়ায় গত একদিনে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২৭৭ জন এবং মারা গেছেন ৩৪৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৮ লাখ ৪২ হাজার ৯২৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ৬৮ হাজার ৭২২ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৩১ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ২৯০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯৯ লাখ ৪৭ হাজার ৮৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৯ হাজার ৮৬০ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১ হাজার ১১৬ জন এবং মারা গেছেন ৫২ জন। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত ৪ কোটি ৩০ লাখ ২৫ হাজার ৫৫৬ জন এবং মারা গেছেন ৫ লাখ ২১ হাজার ২১১ জন।

শেয়ার করুন