পবিত্র রমজান মানবতা ও ত্যাগের শিক্ষা দেয়

সম্পাদকীয়

রমজানে ইবাদত
প্রতীকী ছবি

বিশ্ব মুমিন-মুসলমানের দ্বারে রহমত, বরকত ও মাগফিরাতের সওগাত নিয়ে আবারও এসেছে সাম্য, সৌহার্দ্য, সম্প্রীতি, ভ্রাতৃত্ব, মানবিকতা, ত্যাগ, সংযম ও আত্মশুদ্ধির মাস মাহে রমজান। ইসলাম ধর্মের যে পাঁচটি স্তম্ভ রয়েছে তারমধ্যে অন্যতম পবিত্র রমজান মাসের সিয়াম সাধনা। মুসলমানদের জীবনে রমজান মাস আল্লাহ তায়ালার দয়া, ক্ষমা ও পাপমুক্তির এক সুবর্ণ সুযোগ সৃষ্টি করে।

রমজান মাসের শবে কদরে নাজিল হয়েছে মহাগ্রন্থ আল-কুরআন যা সহস্র মাস অপেক্ষা উত্তম। এই কারণেও এই মাসের মর্যাদা ও তাৎপর্য অপরিসীম। মাহে রমজানে রোজা পালন মানুষকে দানশীলতা, বদান্যতা, উদারতা ও মহত্ত্বের শিক্ষা দেয়। কোনো প্রকার অপচয় না করে রোজার মাসে মানুষের সেবায় দান-সাদকা করলে অভাবক্লিষ্ট মানুষের কল্যাণ হয় এবং মানবতা উপকৃত হয়। রাসুলুল্লাহ (সা.) সমগ্র মানবকুলের মধ্যে সর্বাধিক উদার ও দানশীল ছিলেন। যখন রমজান মাস আসত তখন তাঁর দানশীলতা বহুগুণ বেড়ে যেত।

universel cardiac hospital

এ বছর রমজান এমন এক সময়ে আমাদের মাঝে এসেছে যখন মহামারি করোনা প্রতিদিন কেড়ে নিচ্ছে বিশ্বের অসংখ্য মানুষের প্রাণ। যদিও এর প্রতিষেধক আবিষ্কার হয়েছে, কিন্তু এখনো করোনা নির্মূল হয়নি। আর এজন্য করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশসহ সারা বিশ্বে চলছে টিকাদান। তাছাড়া গত দুই বছরের করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে দেশের নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত শ্রেণি। সরকার এসব অসহায় রুটি-রুজিহীন হয়ে পড়া মানুষের মাঝে ত্রাণ বিতরণের মাধ্যমে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। আমরা আশা করব সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানরাও এই দুর্যোগে এলাকার অসহায় মানুষগুলোর মাঝে সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখবেন।

অন্যদিকে, রমজানে অধিক মুনাফা করতেই হবে- এটা যেন কিছু ব্যবসায়ীর বিশেষ একধরনের উদ্দেশ্য বা কুপ্রবৃত্তিতে পরিণত হয়েছে। অসৎ মানসিকতাসম্পন্ন এসব ব্যবসায়ীর বিরুদ্ধে নিতে হবে ব্যবস্থা। আমরা চাইব, নিয়মিত বাজার তদারকির মাধ্যমে রমজানে নিত্যপণ্য ও ইফতারপণ্যের মূল্য স্বাভাবিক রাখার জোর প্রচেষ্টা চালিয়ে যাবে সরকার।

প্রাত্যহিক জীবনে নিয়ম-শৃংখলা, কষ্ট সহিঞ্চুতা, পরোপকার, সৎ চিন্তা ও সরল জীবন যাপনের মাধ্যমে আদর্শ মানুষ হবার শিক্ষা অর্জনের সুযোগ হতে পারে এই মাসে। এছাড়া অহেতুক খাওয়া-দাওয়া ও বিলাসিতা এড়িয়ে প্রতিবেশীসহ নাগরিক জীবনে আশেপাশে থাকা গরীবদের প্রতি নজর দিলে রমজান মাসের সার্থকতা আসবে। রহমত, মাগফেরাত ও নাজাত- এই তিন ভাগে বিভক্ত রমজান মাসের পুরোটা সবার জন্য কল্যাণ ও রহমত বয়ে আনুক, এই আমাদের প্রত্যাশা।

শেয়ার করুন