এবার হালাল সনদ দিচ্ছে বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক

বিএসটিআই
ফাইল ছবি

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পণ্যের মান সনদ প্রদানের পাশাপাশি এবার হালাল সার্টিফিকেটও দিতে শুরু করেছে। সোমবার (১১ এপ্রিল) অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩টি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের অনুকূলে হালাল সনদ দেওয়া হয়।

বিএসটিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. নজরুল আনোয়ার বলেন, বিএসটিআই পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করলো।

হালাল সংক্রান্ত তিনটি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে গ্রহণ করেছে এবং সেই মান অনুসারে পণ্যের সনদ প্রদান দেওয়া হচ্ছে।

ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মানসনদ বিষয়ক সংস্থার সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রফতানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ায় বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, মৎস্য অধিদফতর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মেসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ, আলিয়া ও কওমি মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন।

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট প্রদানের ফলে ব্যবসায়ীরা ওয়ানস্টপ পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।

অনুষ্ঠানে বিএসটিআই মহাপরিচালকের কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১)-এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী। ইউনিট ২-এর পক্ষে সনদ নেন পরিচালক তানভীর আলী এবং ইউনিট ৩-এর পক্ষে গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম।

প্রাথমিক পর্যায়ে হালাল সনদ পাওয়া পণ্যগুলোর মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর ওয়েফার বিস্কুট, লজেন্স, প্লেইন কেক ও টফি, ইনস্ট্যান্ট নুডলস ও চিপস।

শেয়ার করুন