পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ

আন্তর্জাতিক ডেস্ক

সংসদ থেকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-পিটিআই’র সদস্যরা পদত্যাগ করার পর বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হয়েছেন পিএমএল-এন নেতা শাহবাজ শরীফ। তার প্রতিদ্বন্দ্বী পিটিআই নেতা শাহ মাহমুদ কোরেশি সংসদ বয়কট করায় শাহবাজ প্রধানমন্ত্রীর পদ পেয়েছেন বলে নিশ্চিত করেছে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ ও ডন।

শাহবাজ পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই। ৭০ বছরের শাহবাজের পুরো নাম মিয়া মোহাম্মদ শাহবাজ শরীফ। ২০১৮ সালের ২০ আগস্ট থেকে তিনি পাকিস্তানের জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতার দায়িত্বে ছিলেন।

এর আগে তিনবার পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এত দীর্ঘ সময় কেউ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেননি। ২০২০ সালে অর্থপাচারের অভিযোগে গ্রেফতার হয়েছিলেন শাহবাজ। বর্তমানে তিনি জামিনে আছেন। নানা নাটকীয়তার ৯ এপ্রিল শনিবার মধ্য রাতে জাতীয় সংসদে অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা হয়।

এর আগে ইমরানের ঘোষণা মেনে সংসদ বয়কট করেন, ডেপুটি স্পিকার কাসিম শাহ সুরি। সাথে পিটিআই’র প্রধানমন্ত্রী পদপ্রার্থী শাহ মাহমুদ কোরেশিও পার্লামেন্ট বয়কটের ঘোষণা দেন।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের অধিবেশন শুরুর আগেই সংসদ থেকে গণপদত্যাগের ঘোষণা দেয় সদ্য প্রধানমন্ত্রীর পদ হারানো ইমরান খানের দল পিটিআই।

সূত্র, ডন, জিও

শেয়ার করুন