রাশিয়ার বিরুদ্ধে নতুন যে ব্যবস্থা নিল অস্ট্রেলিয়া

মত ও পথ ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে নতুন করে দেশটির ১৪টি কোম্পানি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া। দেশটির স্বরাষ্ট্র দপ্তর আজ বৃহস্পতিবার এ তথ্য জানায়। খবর তাসের।

যে সব কোম্পানি ও সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেগুলো হলো- গ্যাজপ্রম, গ্যাজপ্রম নেফ্ট, ট্রান্সনেফ্ট, ট্রাক প্রস্তুতকারক কামাজ, হীরা খনির কোম্পানি আলরোসা, হোল্ডিং কোম্পানি রুশেলেক্ট্রনিক্স, রশটেলকম, জলবিদ্যুৎ কোম্পানি রুশহাইড্রো, ইউনাইটেড শিপবিল্ডিং করপোরেশন, সেভম্যাশ, জাহাজ অপারেটর শোভমফ্লট, নভোরোসিয়স্ক বাণিজ্যিক সমুদ্র বন্দর, বিমা কোম্পানি সোগাজ ও ভিজিট রাশিয়ার রেলওয়ে ট্রিপ বুকিং অফিস।

universel cardiac hospital

এ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোসহ দুই দেশের পাঁচশ’র বেশি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করে। এরপর থেকে ইউক্রেনজুড়ে হামলা অব্যাহত রেখেছে মস্কো। সম্প্রতি রাশিয়া তাদের লক্ষ্য পরিবর্তন করে ইউক্রেনের পূর্বাঞ্চলকে যুদ্ধের লক্ষ্যবস্তু বানায়।

আগ্রাসন ‍শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্যসহ আরও বেশি কিছু দেশ রাশিয়ার বিরুদ্ধে নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

শেয়ার করুন