পাকিস্তানের সশস্ত্র বাহিনীর সুরেই কথা বলল যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ইমরান খানের সরকারকে ক্ষমতাচ্যুত করতে ‘বিদেশি ষড়যন্ত্রের’ দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তানের সশস্ত্র বাহিনীর বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল বাবর ইফতিখার গতকাল বৃহস্পতিবার বলেছেন, গত মাসে জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) বৈঠক শেষে দেওয়া বিবৃতিতে ‘ষড়যন্ত্র’ শব্দটি ছিল না। খবর ডনের।

গত ৯ এপ্রিল দিবাগত রাতে পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। তাঁর দাবি, এ অনাস্থা প্রস্তাব বিদেশি ষড়যন্ত্রের অংশ। একটি বিদেশি রাষ্ট্রের (যুক্তরাষ্ট্রের) ‘হুমকির চিঠির’ সঙ্গে এর যোগসূত্র রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, পাকিস্তানের আইএসপিআর-এর মহাপরিচালকের দেওয়া বিবৃতির সঙ্গে যুক্তরাষ্ট্র একমত। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এক সাংবাদিক প্রশ্ন করেন- পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন যে, ইমরান খানের সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে বা ষড়যন্ত্রে জড়িত ছিল এমন কোনো প্রমাণ তাঁদের কাছে নেই। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

জবাবে প্রাইস বলেন, ‘আমরা এই বক্তব্যের সঙ্গে একমত।’ প্রাইস ইমরানের তোলা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, যে অভিযোগগুলো সামনে আনা হয়েছে তার কোনো সত্যতা নেই।

শেয়ার করুন