ইউক্রেনের ২৩ হাজারের বেশি সেনা নিহত: রাশিয়া

মত ও পথ ডেস্ক

যুদ্ধে ইউক্রেনের ২৩ হাজার ৩৬৭ জন সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ চলমান যুদ্ধে ইউক্রেনের সামরিক ক্ষয়ক্ষতিরও একটি হিসাব তুলে ধরেছেন। খবর স্পুতনিক নিউজের।

স্থানীয় সময় শনিবার এক সংবাদ সম্মেলনে ইগর কোনাশেঙ্কভ বলেন, যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনী, ন্যাশনাল গার্ড ও বিদেশি ভাড়াটে যোদ্ধারা যে ক্ষতির মুখে পড়েছেন, তার নির্ভরযোগ্য হিসাব রয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে। ইউক্রেনের বাসিন্দাদের কাছে এসব তথ্য প্রকাশ করতে ভয় পান দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

universel cardiac hospital

আগের দিন শুক্রবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে জেলেনস্কি বলেছিলেন, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া হামলা শুরু করার পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনের ২ হাজার ৫০০ থেকে ৩ হাজারের মতো সেনা নিহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের দেওয়া এ পরিসংখ্যানকে মিথ্যা আখ্যায়িত করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কোনাশেঙ্কোভ বলেন, রুশ অভিযানে শুধু মারিউপোল শহরেই চার হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

ইগর কোনাশেঙ্কভের দেওয়া হিসাব অনুযায়ী, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে এখন পর্যন্ত ইউক্রেনের ১৩৪টি উড়োজাহাজ, ৪৬০টি ড্রোন (চালকবিহীন বিমান), ২৪৬টি আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, ২ হাজার ২৬৯টি ট্যাংক ও অন্যান্য সামরিক যান, ২৫২টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণব্যবস্থা, ৯৮৭টি কামান ও মর্টার এবং ২ হাজার ১৫৮টি বিশেষ সামরিক যান ধ্বংস করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় হামলায় ইউক্রেনের সেনাবাহিনীকে রসদ সরবরাহে নিয়োজিত একটি উড়োজাহাজ ধ্বংস করা হয়েছে বলে জানান রুশ কর্মকর্তা কোনাশেঙ্কোভ।

তাঁর ভাষ্য অনুযায়ী, ওই উড়োজাহাজে করে ইউক্রেনের ওডেসা শহরের কাছে বিপুল পরিমাণ পশ্চিমা অস্ত্র নেওয়া হচ্ছিল। এ ছাড়া ইউক্রেনের ১৫টি স্থাপনায় হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন ইগোর কোনাশেঙ্কোভ।

শেয়ার করুন