ঢাকা ও রাজশাহীতে প্রায় মরুভূমির মতো তাপমাত্রা অনুভূত

নিজস্ব প্রতিবেদক

দুইদিন ধরে রাজধানীসহ দেশের বেশিরভাগ এলাকার তাপমাত্রা এক থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। কিন্তু তাপমাত্রার পারদ নিচে নামলেও গরমের অনুভূতিতে খুব একটা পরিবর্তন আসেনি।

বিশেষ করে ঢাকা ও রাজশাহীর অধিবাসীরা রীতিমতো মরুভূমির মতো লু হাওয়ার অনুভূতি পাচ্ছেন। ফলে গরমে অতিষ্ঠ নগরবাসীর বৃষ্টির জন্য অপেক্ষা ছাড়া আর কিছু করার থাকছে না।

universel cardiac hospital

গরমের এই অনুভূতিকে অবশ্য আবহাওয়াবিদেরাও গুরুত্ব দেন। আবহাওয়াবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আক্কু ওয়েদারের পর্যবেক্ষণ বলছে, আজ সারাদিন পারদ যন্ত্রের হিসাবে ঢাকার তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস হলেও মানুষের কাছে এর অনুভূতি ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে রাজশাহীর তাপমাত্রা ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস হলেও স্থানীয় ব্যক্তিদের অনুভূতি ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মতো। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হিসাবে মরুভূমিতে দিনের গড় তাপমাত্রা সাধারণত ৩৬ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। তবে রাতে তা প্রায় অর্ধেকে নেমে আসে।

ঢাকা, রাজশাহীসহ বিভিন্ন এলাকায় রাতের তাপমাত্রা ২৬ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকছে। ফলে দিন ও রাত দুই সময়ে তাপমাত্রা বেশি থাকায় মানুষ গরমের অনুভূতি থেকে রেহাই পাচ্ছে না।

মাঝেমধ্যে আকাশে মেঘ আর দমকা বাতাস থাকছে। তাতে অল্প সময়ের জন্য গরম কমলেও আবারও তীব্র গরমের অনুভূতি ফিরে আসছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুর রহমান বলেন, চলতি মাসের বেশির ভাগ সময়জুড়ে রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলের তাপমাত্রা একই রকম থাকতে পারে। মাঝেমধ্যে কালবৈশাখী ও কিছুটা বৃষ্টি হতে পারে। অল্প সময়ের জন্য তাপমাত্রা কমলেও দিনের বাকি সময়জুড়ে গরম অব্যাহত থাকতে পারে।

শেয়ার করুন