মারিউপোল দখলে নেওয়ার ঘোষণা রাশিয়ার

মত ও পথ ডেস্ক

ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর মারিউপোল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। আজ রোববার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শহরটি এখন রুশ সেনাদের দখলে রয়েছে। শুধু মারিউপোলের দক্ষিণাঞ্চলের একটি ইস্পাত কারখানায় ইউক্রেনের সেনাদের একটি ছোট দল অবরুদ্ধ রয়েছে। তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে। খবর রয়টার্স ও আল-জাজিরার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর গত মাসে রুশ সেনারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরটি নিয়ন্ত্রণে নিয়েছেন বলে ঘোষণা দেয় ক্রেমলিন। এখন মারিউপোল নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা এল।

শহরটিতে কিছুদিন ধরে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে তুমুল লড়াই চলছিল। বেসরকারি মানুষদের নিরাপদে মারিউপোল ছাড়ার জন্য একাধিকবার মানবিক করিডোর চালুর সুযোগ দিয়েছিল রাশিয়া।

বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেঙ্কোভ বলেন, মারিউপোলের শহর অঞ্চল রুশ সেনারা নিয়ন্ত্রণে নিয়েছেন। আজভস্তাল ইস্পাত কারখানা অবরুদ্ধ করে রাখা হয়েছে।

সেখানে অল্পসংখ্যক ইউক্রেনের সেনা রয়েছে। তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে। ইউক্রেনীয় সেনাদের সোমবার স্থানীয় সময় সকাল ১০টার মধ্যে আজভস্তাল ইস্পাত কারখানা ছাড়তে হবে।

শেয়ার করুন