বৃহস্পতিবারের মধ্যে বাস কাউন্টারে মূল্য তালিকা টাঙানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

মহাখালী বাস টার্মিনাল
ফাইল ছবি

ঈদে অগ্রিম টিকিট বিক্রি করতে আগামী বৃহস্পতিবারের (২১ এপ্রিল) মধ্যে সব দূরপাল্লার কাউন্টারগুলোতে বিআরটিএ নির্ধারিত দৃশ্যমান টিকিটের মূল্যতালিকা টাঙানোর তাগিদ দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবারে মধ্যে মূল্য তালিকা না টাঙানো হলে বড় ধরনের আর্থিক জরিমানা করা হবে বলে জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

আজ সোমবার দুপুরে রাজধানীর কল্যাণপুর এবং গাবতলী কাউন্টারে ঈদযাত্রা মানুষের ভোক্তা অধিকার নিশ্চিতের লক্ষ্যে এক অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা শেষে পরিচালক এ নির্দেশনা দেন।

universel cardiac hospital

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, বাণিজ্যমন্ত্রী এবং সচিব মহোদয়রা একটা নির্দেশনা দিয়েছেন বিভিন্ন বাস টার্মিনাল, কাউন্টারগুলো দেখার জন্য। মহাপরিচালক মহোদয় এবং সব অফিসারদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত হয়েছে যে, ঢাকার বাস কাউন্টারগুলো এবং বাস টার্মিনালগুলো ভোক্তা অধিকার তদারকি করবে।

পরিচালক বলেন, বাংলাদেশের ৬৪ জেলায় এই তদারকি কার্যক্রম চলবে। আজ আমরা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে গাবতলী বাস টার্মিনাল এবং কল্যাণপুর বাস টার্মিনালে তদারকি করেছি। আমরা তদারকিকালে কয়েকটি প্রতিষ্ঠান দেখার চেষ্টা করেছি তারা প্রকাশ্যে মূল্য তালিকা দেন কি না এবং দ্বিতীয়ত বিআরটিএ কর্তৃক নভেম্বর ২০২১ সালের যে মূল্য তালিকা দেয়া আছে সেটি অনুযায়ী তারা টিকিট দেন কিনা। অর্থাৎ টিকিটের মূল্য বেশি রাখছে কিনা এবং প্রকাশ্যে মূল্য তালিকা টাঙানোর কথা সেটি মানছেন কিনা।

বৃহস্পতিবার সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে জানিয়ে শাহরিয়ার বলেন, আমরা আটটি প্রতিষ্ঠানকে এখানে আইন অনুযায়ী জরিমানা করেছি। তারা নিয়মের ব্যত্যয় করেছেন।

অভিযানের সময় রাজধানীর কল্যাণপুরে ছয়টি পরিবহনকে (শ্যামলী, হানিফ, মানিক, নাবিল, চাঁপাই, গ্রামীণ) এবং গাবতলীতে ঢাকা থেকে যশোর রুটে চলাচলকারী সোহাগ এবং ঈগল পরিবহকে বিআরটিএ নির্ধারিত মূল্যতালিকা না থাকায় প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

মূল্য তালিকার বিষয়ে শাহরিয়ার বলেন, আজকে আমরা বলেছি বৃহস্পতিবারের মধ্যে যেন তারা মূল্য তালিকা টাঙানোর বিষয়টি প্রতিপালন করেন। আমরা এই মূল্য তালিকা দেখতে আবার আসবো। সবাইকে অনুরোধ করবো মালিকপক্ষ এই বিষয়ে মনোযোগী হবেন। তারা আজকের মধ্যে বসে সবাইকে নির্দেশনা দেবেন আমরা আবার বৃহস্পতিবার এই মূল্য তালিকা যদি না পাই তখন আমরা বড় ধরনের আর্থিক জরিমানা করবো।

প্রতারিত বা বিড়ম্বনার শিকার হলে হটলাইন নাম্বারে যোগাযোগের আহ্বান জানিয়ে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ঈদযাত্রায় কেউ প্রতারিত হয়ে থাকেন বা বিড়ম্বনার শিকার হন আমাদের হটলাইন নাম্বার ১৬১২১ নাম্বারে ফোন দেবেন। ঈদপরবর্তী সময়ে আমাদের অফিসে তাদের শুনানিতে ডেকে এনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন