জার্মান রাষ্ট্রদূতকে আমরা কোট করে কিছু বলিনি: খসরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টারের বক্তব্যকে ‘ভুলভাবে উদ্ধৃত করার’ অভিযোগ নাকচ করেছে সরকারবিরোধী দল বিএনপি। ‘রাষ্ট্রদূতের নাম উল্লেখ করে কোনো কোট করা হয়নি’ বলে দাবি করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আজ বুধবার রাষ্ট্রদূত আখিম ট্রোস্টারের অভিযোগের প্রতিক্রিয়ায় আমীর খসরু মাহমুদ চৌধুরী গণমাধ্যমের কাছে দাবি করেন, আমরা ওইদিন কী বলেছি এটাতো বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনে এসেছে। এটা তো একেবারেই পরিস্কার।

universel cardiac hospital

তিনি বলেন, আমরা তো তাঁকে কোট করে কিছুই বলিনি। আমরা বলেছি আমাদের কথা। আমরা যেটা বলেছি, এটা ছিল জেনারেল স্টেটমেন্ট। আমরা বলেছি, বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো আমাদের দেশের মানবাধিকার, নির্বাচন নিয়ে উদ্বিগ্ন। আর এতোদিন পরে তিনি কেন এটা বলছেন, সেটা আমরা বুঝতে পারছি না।

তিনি বলেন, ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ বাংলাদেশের মানবাধিকার, নির্বাচন পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মানবাধিকার লঙ্ঘনের দায়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বিভিন্ন দেশ যে উদ্বেগ প্রকাশ করছে, এটা লুকোচুরির কিছু নয়।

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ডিকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বলেন, বাংলাদেশের মানবাধিকার ও নির্বাচন নিয়ে বিএনপি নেতারা আমাকে উদ্ধৃত করে যা বলেছেন, তাতে আমি কিছুটা হতাশ হয়েছি। কারণ, গত ১৭ মার্চে বিএনপির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয় নিয়ে আমাদের আলোচনা হয়েছিল।

বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে আখিম টোশার বলেন, ওই আলাপে বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে তিনি বিএনপি নেতাদের কাছে কোনো উদ্বেগ প্রকাশ করেননি। কিন্তু তাঁকে উদ্ধৃত করে উদ্বেগের কথা বলা হয়েছে, যা সত্য নয়।

শেয়ার করুন