রাশিয়ার সেনাদের ফিরে যেতে বাধ্য করা হবে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, আমাদের পূর্বাঞ্চলে রাশিয়ার সাম্প্রতিক অর্জন অস্থায়ী। দেশটির সেনাদেরকে সীমান্তের ওপারে চলে যেতে বাধ্য করা হবে। সাম্প্রতিক ভিডিও বার্তায় তিনি এ দাবি করেন। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অন্তত বলার মতো কিছু অর্জনের জন্য আমাদের দেশের দক্ষিণ ও পূর্বে দখলদাররা সম্ভাব্য সব কিছুই করছেন। তারা জড়ো করছেন সেনাদেরকে, নতুন করে আমাদের দেশে সেনা মোতায়েন করছেন। এমনকি তারা অধিকৃত অঞ্চলে তথাকথিত সেনা সমাবেশের চেষ্টা করে যাচ্ছেন।

universel cardiac hospital

জেলেনস্কি বলেন, আমাদের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে এসবের কোনো পদক্ষেপই সাহায্য করবে না। তারা শুধু অনিবার্য একটি বিষয়— দখলদারদের আমাদের দেশ ছেড়ে যাওয়ার সময়কে বিলম্বিত করতে পারবে। বিশেষ করে মারিওপোল— দখলদারদের নানা কথা সত্ত্বেও যে শহরটি অব্যাহতভাবে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে।

এর আগে বৃহস্পতিবার জেলেনস্কির চিফ অব স্টাফের সহকারী বলেছিলেন, দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার সেনারা ৪২টি গ্রাম দখলে নিয়েছেন। এসব গ্রাম ইউক্রেনের সেনারা পুনরায় দখলে নেবেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। তবে সম্প্রতি লক্ষ্য পরিবর্তন করে ইউক্রেনের পূর্বাঞ্চলকে গুরুত্ব দেওয়ার কথা জানায় মস্কো। এর কিছুদিন পর বৃহস্পতিবার মারিওপোল দখলে নেওয়ার দাবি করে দেশটি। তবে আজভস্টল মিলে কিছু ইউক্রেনীয় সেনা লুকিয়ে রয়েছেন। তাদের কয়েক দফা আত্মসমর্পণের প্রস্তাব দেওয়া হলেও তারা তা করেননি।

শেয়ার করুন