শ্রীলঙ্কায় এবার বিক্ষোভে মন্ত্রীর সমর্থন, চাপে সরকার

আন্তর্জাতিক ডেস্ক

চরম অর্থনৈতিক সংকটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় সরকারের বিরুদ্ধে ফুঁসছে মানুষ। প্রতিদিনই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ও তাঁর বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের দাবিতে রাজপথে বিক্ষোভ করছেন হাজারো মানুষ। এবার চলমান বিক্ষোভে সমর্থন দিলেন রাজাপক্ষে পরিবারের কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তি। এর মধ্যে শ্রীলঙ্কার গণমাধ্যমবিষয়ক মন্ত্রী এবং ক্ষমতাসীন দলের এক জ্যেষ্ঠ নেতা রয়েছেন। এর ফলে দেশটির সরকারের ওপর রাজনৈতিক চাপ আরও বাড়ল বলে মনে করা হচ্ছে। খবর এএফপির।

শ্রীলঙ্কার মন্ত্রিসভায় রাজাপক্ষে পরিবারের প্রভাব অনেক। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ছাড়াও পরিবারটি আরও কয়েকজন সদস্য মন্ত্রিসভায় ছিলেন। কিন্তু অর্থনৈতিক দুরবস্থা ও বিক্ষোভের জেরে সম্প্রতি তাদের মধ্যে তিনজনকে নিজ নিজ পদ থেকে সরানো হয়েছে।

universel cardiac hospital

অনেকের মতে, স্বাধীনতার পর শ্রীলঙ্কায় এমন করুণ অর্থনৈতিক সংকটের পেছনে প্রভাবশালী রাজাপক্ষে পরিবারের ভূমিকা রয়েছে। এ জন্য প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী—দুই ভাইয়ের পদত্যাগের দাবিতে ৯ এপ্রিল থেকে রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের দপ্তরের সামনে চলছে টানা বিক্ষোভ।

গতকাল শনিবার এই বিক্ষোভে সমর্থন জানান শ্রীলঙ্কার গণমাধ্যমবিষয়ক মন্ত্রী নালাকা গোদাহেওয়া। তিনি প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

সংবাদমাধ্যমকে তিনি বলেন, সরকার ইতিমধ্যে গ্রহণযোগ্যতা হারিয়েছে। পুলিশের গুলিতে বিক্ষোভকারী নিহত হয়েছেন। এটা মেনে নেওয়া যায় না।

সরকার পতনের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন শ্রীলঙ্কার ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা দুলাস আলাহাপেরুমাও। তিনি এর আগে দেশটির গণমাধ্যমবিষয়ক মন্ত্রী ছিলেন। সরকারের মুখপাত্রের দায়িত্বও সামলেছেন দুলাস। গতকাল তিনি বলেন, ‘প্রেসিডেন্ট গোতাবায়ার প্রতি আমার আহ্বান, পার্লামেন্টে এক বছর রয়েছেন, এমন ব্যক্তিদের নিয়ে সব দলের অংশগ্রহণে ছোট আকারের একটি মন্ত্রিসভা গঠন করুন।

শেয়ার করুন