বৈশ্বিক সংকটে ১৭০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা বিশ্বব্যাংকের

মত ও পথ ডেস্ক

বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক। ফাইল ছবি

বর্তমানে সংকটে সারা বিশ্ব। সংকটের মধ্যে অন্যতম ইউক্রেনের যুদ্ধ, মুদ্রাস্ফীতি, কোভিড-১৯, জলবায়ু পরিবর্তন এবং ঋণ নিয়ে উদ্বেগ। ঋণ নিয়ে সবচেয়ে বেশি উদ্বেগে পড়েছে শ্রীলঙ্কা। ফলে দেশটিতে সংকট এবং সংঘাতের ঘটনা ঘটছে। এ অবস্থায় বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় ১৭ হাজার কোটি (১৭০ বিলিয়ন) ডলারের অর্থ সহায়তা তহবিলের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। আগামী ১৫ মাসের মধ্যে এই অর্থ যুদ্ধ, মহামারি ও মূল্যস্ফীতির কারণে ক্ষতিগ্রস্ত দরিদ্র দেশগুলোকে দেওয়া হবে।

এপ্রিল ২০২২ থেকে জুন ২০২৩ এর মধ্যে বিশ্বব্যাংকের সদস্য দেশগুলো এই তহবিল প্যাকেজ ব্যবহার করতে পারবে।

universel cardiac hospital

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বসন্তকালীন সভা এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যখন বৈশ্বিক নানা সংকট চলমান। সাধারণত বছরে দুইবার, এপ্রিল ও অক্টোবরে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে গত দুই বছর এ সভা ভার্চুয়ালি আয়োজন করা হয়।

এবার সরাসরি বৈঠক বসেছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৮ এপ্রিল থেকে শুরু হওয়া বৈঠক শেষ হয় ২৪ এপ্রিল। বৈঠকে এই তহবিল প্যাকেজের কথা পুনর্ব্যক্ত করেন সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

রোববার (২৫ এপ্রিল) বিশ্বব্যাংকের ওয়াশিংটন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে বিভিন্ন দেশের মন্ত্রী ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ১৮৯টি দেশের প্রতিনিধি বৈঠকে অংশ নেন।

বৈঠকে ডেভিড ম্যালপাস বলেছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে যুদ্ধের নেতিবাচক প্রভাব। এর ফলে খাদ্যের দাম দ্রুত বাড়ছে। এর ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় অনেক দেশ। বিশেষ করে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নেতিবাচক প্রভাব পড়ছে। যুদ্ধ এখনই শেষ হওয়া উচিত বলে দাবি করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

বৈঠকে ইউক্রেনের জনগণ ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর জন্য সহায়তার কথা বলা হয়। বর্তমান পরিস্থিতি দ্রুত মোকবিলায় কিছু পদক্ষেপের কথা বলা হয়।

ইউক্রেনের ভবন এবং অবকাঠামোর ক্ষতির আনুমানিক খরচ এখন পর্যন্ত ৬০ বিলিয়ন ডলার বলে দাবি সংস্থাটির।

শেয়ার করুন