সেলিম খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

আদালত প্রতিবেদক

চাঁদপুরের লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সেলিম খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করছেন আদালত। ঢাকা মহানগর বিশেষ জজ আদালতের সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ সোমবার এই আদেশ দেন। আজ মঙ্গলবার আদেশের কপি পুলিশের বিশেষ শাখায় পাঠিয়েছেন আদালত।

সেলিম খানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এর অনুসন্ধান চলমান রয়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। অনুসন্ধান করছেন দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আতাউর রহমান সরকার।

universel cardiac hospital

তিনি জানান, অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে সেলিম খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারির জন্য আদালতে আবেদন জানিয়েছিল দুদক। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি হলো।

ইতোমধ্যে সেলিম খানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত ২০ কোটি টাকার সম্পদের তথ্য-প্রমাণ পেয়েছে দুদক। আরও সম্পদের খোঁজ মিলেছে। তার বিরুদ্ধে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণে সরকারি অর্থ আত্মসাতের ষড়যন্ত্র এবং পদ্মা ও মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

সংস্থাটির এনফোর্সমেন্ট ইউনিট ইতোমধ্যে চাঁদপুর সদরে বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত স্থান, বালু উত্তোলনের স্থানে অভিযান চালিয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট দপ্তরগুলো থেকে দুর্নীতির বিষয়ে তথ্য, নথি, কাগজপত্র সংগ্রহ করেছে।

এনফোর্সমেন্ট ইউনিট সেলিম খানের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণে কারসাজি করে মৌজা মূল্যের চেয়ে প্রায় ২০ গুণ দাম দেখিয়ে ১৩৯টি দলিল তৈরি করে সরকারের ৩৫৯ কোটি ১৬ লাখ টাকা ক্ষতির ষড়যন্ত্রের অভিযোগ এনেছে।

তার বিরুদ্ধে পদ্মা ও মেঘনা নদী থেকে বালু উত্তোলন করে সরকারের কয়েক হাজার কোটি টাকার সম্পদ আত্মসাতের অভিযোগ রয়েছে। অনুসন্ধানে অবৈধভাবে বালু উত্তোলনের সত্যতা পেয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।

এর পরিপ্রেক্ষিতে বিষয়গুলো অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন দাখিল করেছে। কমিশন এরই মধ্যে প্রতিবেদনটি পরীক্ষা করে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ার করুন