হামলাকারীর প্রতি নয়, ব্রেনওয়াশকারীদের প্রতি ক্ষোভ আছে : জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক

হামলাকারী ফয়জুল হাসানের প্রতি নয়, বরং যারা তাকে ভুল বুঝিয়ে ভুল পথে ঠেলে দিয়েছে, তাদের প্রতি ক্ষোভ আছে বলে জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও লেখক মুহম্মদ জাফর ইকবাল। তাঁকে হত্যাচেষ্টা মামলার রায়ের প্রতিক্রিয়ায় আজ মঙ্গলবার সন্ধ্যায় তিনি এ কথা বলেন।

দুপুর সাড়ে ১২টার দিকে মুহম্মদ জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলার রায় দিয়েছেন আদালত। রায়ে ফয়জুল হাসান নামের এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া একজনকে চার বছরের কারাদণ্ড ও বাকি চারজনকে খালাস দেওয়া হয়েছে। সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব এ রায় ঘোষণা করেন।

universel cardiac hospital

রায়ের প্রতিক্রিয়ায় মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘প্রথম কথা হচ্ছে, ওই ছেলেটার (ফয়জুল হাসান) ওপরে আমার কোনো রাগ নেই। কাজেই তার শাস্তি হয়েছে, সে জন্য আমি আনন্দিত, এ ধরনের কোনো ফিলিংস আমার ভেতরে নেই। বরং বলা যেতে পারে, তার প্রতি আমার করুণা আছে, মায়া আছে।

তিনি বলেন, ওরা এমনই মানুষ, সে জানে যে আমাকে কিংবা আমার মতো একজনকে মার্ডার (খুন) করলে বেহেশতে যাবে। এ ধরনের একটা জীবন থাকার তো কোনো মানে হয় না। এ ধরনের একটা বিশ্বাস নিয়ে থাকার মানে হয় না।

মুহম্মদ জাফর ইকবাল আরও বলেন, যারা এই ছেলেগুলোকে (ফয়জুল) এ ধরনের বিশ্বাসে নিয়ে এসেছে, এ ধরনের একটা অন্যায় করার জন্য, ওদের প্রতি আমার ক্ষোভ আছে। এটা কেমন করে সম্ভব যে মানুষ ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে এ ধরনের ছেলেদের ভুল রাস্তায় ঠেলে দিচ্ছে।

তিনি বলেন, এখন এই ছেলে সারা জীবন জেলখানায় কাটাবে। অথচ যারা তাকে বুঝিয়ে এসব কাজের জন্য নামিয়ে দিয়েছে, তাদের কিছুই হবে না। এ নিয়ে আমার ভেতরে ক্ষোভ আছে।

শেয়ার করুন