মাঠ রক্ষার দাবিতে প্রধানমন্ত্রীকে কাল চিঠি, প্রয়োজনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ডিএনসিসি ঘেরাও

নিজস্ব প্রতিবেদক

থানা ভবন নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে এসে রাজধানীর কলাবাগান তেঁতুলতলা মাঠ শিশু-কিশোরদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন মানবাধিকার, পরিবেশ আন্দোলন ও সাংস্কৃতিক কর্মীরা। অন্যথায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) ঘেরাওসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

তেঁতুলতলা মাঠে থানা ভবন স্থাপনের প্রতিবাদে আজ বুধবার আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ হুঁশিয়ারি দেওয়া হয়। এরপর মাঠের সীমানা ঘেঁষে ১৪টি দেশীয় গাছ রোপণ করা হয়। পাশাপাশি একটি সাইনবোর্ড টাঙিয়ে দেন আন্দোলনকারীরা।

universel cardiac hospital

প্রতিবাদ সমাবেশে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরী বলেন, যারা এখানে খেলে, যারা এ মাঠের প্রকৃত মালিক; তারা এখানে আছে। তারা প্রতিবাদ করছে মাঠ কেন দখল করা হচ্ছে? আমরা সরকারের সঙ্গে দেনদরবার করছি, সরকারের উচ্চপর্যায়ে কথাবার্তা হচ্ছে। অবিলম্বে এখানে থানা ভবন নির্মাণ বন্ধ হোক।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী কমিটির মহাসচিব নূর খান, উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার, তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের অন্যতম সংগঠক সৈয়দা রত্না প্রমুখ সমাবেশে বক্তব্য রাখেন।

এ সময় ‘আমাদের মাঠে আমরাই খেলব’—এই শিরোনামে মাঠে একটি সাইনবোর্ড টাঙিয়েছেন আন্দোলনকর্মীরা। এতে লেখা রয়েছে এটি তেঁতুলতলা মাঠ। সেখানে ড্যাপের প্রস্তাবিত নকশায় কলাবাগান এলাকার একটি মানচিত্রও রয়েছে, যাতে তেঁতুলতলা মাঠটি মাঠ হিসেবে চিহ্নিত রয়েছে। সাইনবোর্ডটি প্রচারে শিশু–কিশোর ও নাগরিকবৃন্দ লেখা আছে।

এদিকে তেঁতুলতলা মাঠ রক্ষার দাবিতে আজ বুধবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ পাঁচ সদস্যের একটি দলের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সঙ্গে বৈঠক শেষে সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদেরকে জানান, আমরা স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি- এ বিষয়ে প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠি দেবো। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- সেই চিঠি তিনি পৌঁছে দেবেন। আগামীকাল আমরা চিঠিটি স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে দেবো।

শেয়ার করুন