লিবিয়ায় আটক বাংলাদেশিরা ‘সেফ হোমে’, দেশে ফেরানোর প্রস্তুতি সরকারের

কূটনৈতিক প্রতিবেদক

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপযাত্রার সময় লিবিয়ায় আটক ৫০০ বাংলাদেশিকে ত্রিপোলির ‘সেফ হোমে’ রাখা হয়েছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ (আইওএম) সংশ্লিষ্টদের সহায়তায় তাদেরকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তাঁর দপ্তরে সাংবাদিকদেরকে এসব তথ্য জানিয়েছেন।

ঢাকায় পাঠানো এক বার্তায় ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, লিবিয়ার উপকূলে গত শনিবার একটি নৌযান থেকে ৫০০ বাংলাদেশিসহ ৬০০ ব্যক্তিকে দেশটির কোস্টগার্ড আটক করে। পরে তাদেরকে লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি বন্দিশিবিরে নেওয়া হয়। সেখানে আটক ব্যক্তিদের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের একটি বড় অংশকে ত্রিপোলির বিমানবন্দর সড়কের একটি সেফ হোমে সরিয়ে নেওয়া হয়। আটক বাংলাদেশিদের এখানে রাখা হয়েছে।

universel cardiac hospital

ঢাকায় পাঠানো বার্তায় আরও জানানো হয়েছে, লিবিয়ার অভিবাসন দপ্তর ও আইওএমের সঙ্গে যোগাযোগের পর আটক ৫০০ বাংলাদেশি যে সুস্থ আছেন, সেটি নিশ্চিত হওয়া গেছে। উদ্ধার ব্যক্তিদের আইনি সহায়তা দেওয়ার পাশাপাশি আগ্রহী লোকজনকে দেশে ফেরত আনার জন্য আইওএমের সহায়তা চেয়েছে বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার রাত পর্যন্ত তাদের মধ্যে ৪০০ জনের নাম–পরিচয় নিশ্চিত করতে পেরেছেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদেরকে বলেন, আটক পাঁচ শতাধিক বাংলাদেশিকে লিবিয়ার সেফ হোমে রাখা হয়েছে। তাদেরকে দেশে ফিরিয়ে আনা হবে। বাংলাদেশের রাষ্ট্রদূত তাদেরকে ফিরিয়ে আনার জন্য আইওএমসহ সংশ্লিষ্টদের সহযোগিতা নেবেন। এক বছরের মধ্যে লিবিয়া থেকে এক হাজারের বেশি বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে।

শেয়ার করুন