‘নিরাপত্তা রক্ষায় অস্ত্র ব্যবহারে পিছপা হবে না রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির মুখোমুখি হলে রাশিয়া অস্ত্র ব্যবহারে পিছপা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার সেন্ট পিটার্সবার্গে আইনপ্রণেতাদের এক অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন। ইউক্রেনে কোনো দেশ যদি ‘হস্তক্ষেপ’ করে, তাহলে মস্কোর পক্ষ থেকে দ্রুত জবাব দেওয়া হবে বলেও সতর্ক করেন পুতিন।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আইনপ্রণেতাদের অনুষ্ঠানে যোগ দেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সেখানে তিনি বলেন, ‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির জন্য রাশিয়া কী ধরনের পদক্ষেপ নেবে, সে বিষয়ে সব সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে রেখেছে রাশিয়া।

universel cardiac hospital

ইউক্রেনে পশ্চিমাদের হস্তক্ষেপের বিষয়ে পুতিন বলেছেন, বর্তমানে ইউক্রেনে যা ঘটছে, সে বিষয়ে কেউ যদি হস্তক্ষেপ করতে চায়, তাহলে তাদের জেনে রাখা উচিত যে, রাশিয়ার জবাব হবে খুবই দ্রুত।

তিনি আরও বলেন, আমাদের সব ধরনের অস্ত্র রয়েছে, যা পশ্চিমারা এখনো অর্জন করতে পারেনি। তবে আমরা অস্ত্র নিয়ে অহংকার করব না। এগুলোর ব্যবহার আমরা করব, যদি প্রয়োজন পড়ে। বিষয়টি সবাইকে জানিয়ে রাখতে চাই।

এর আগে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। রাশিয়ার মুদ্রা রুবলে মূল্য পরিশোধ না করলে ইউরোপের অন্য দেশেও বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ক্রেমলিন। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে পোল্যান্ড।

দেশটির প্রেসিডেন্ট এটাকে ‘মৌলিক আইনি নীতি’র লঙ্ঘন বলে অভিহিত করেছেন। ইউক্রেনের প্রতিবেশী দেশটি বলেছে, এভাবে রাশিয়া পশ্চিমা মিত্রদের বিভক্ত করার চেষ্টা করছে। এরপর এল পুতিনের এ ঘোষণা।

শেয়ার করুন