রাশিয়া ক্ষেপেছে ইউরোপের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপের দেশ পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। দেশটির মুদ্রা রুবলে গ্যাসের দাম পরিশোধ না করলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্যান্য দেশের বিরুদ্ধেও একই ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন। খবর রয়টার্সের।

রাশিয়ার সেনাদেরকে মোকাবিলায় ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়ার বিষয়ে জার্মানিতে সম্মেলন করার একদিন পর আজ বুধবার ইউরোপের বিরুদ্ধে এ কড়া পদক্ষেপের ঘোষণা দিল মস্কো। তবে ইইউ বলেছে, ইউক্রেনকে সমর্থনকারী দেশগুলোকে মস্কো জ্বালানিকে ব্যবহার করে ব্ল্যাকমেলের চেষ্টা করছে।

universel cardiac hospital

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এসব নিষেধাজ্ঞার জবাবে ইউরোপে গ্যাস বন্ধ করে দেওয়ার হুমকি রাশিয়ার সবচেয়ে শক্ত পদক্ষেপের একটি বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া আজ যুক্তরাজ্যের সাবেক ও বর্তমান ২৮৭ জন আইনপ্রণেতার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। আইনপ্রণেতাদের মধ্যে দেশটির সাবেক ও বর্তমান মন্ত্রী রয়েছেন।

আজ এক বিবৃতিতে রাষ্ট্রনিয়ন্ত্রিত রাশিয়ার জ্বালানি সংস্থা গাজপ্রম বলেছে, তারা পোল্যান্ড ও বুলগেরিয়াকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। কারণ, এ দেশ দুটি রাশিয়ার মুদ্রা রুবলে অর্থ প্রদান করতে অস্বীকার করেছে।

গত মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জারি করা একটি নির্দেশনার বিষয়টি উল্লেখ করে গাজপ্রম জানিয়েছে, তারা চলতি মাসের শুরু থেকে রুবলে গ্যাসের কোনো অর্থ পায়নি।

পোল্যান্ডের গ্যাস কোম্পানি পিজিএনআইজি জানিয়েছে, তাদের বলে দেওয়া হয়েছে গতকাল স্থানীয় সময় সকাল আটটা থেকে আর গ্যাস দেওয়া হবে না। বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বলা হয়েছে, গতকাল থেকে তাদের দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার পক্ষ থেকে সম্প্রতি ঘোষণা দেওয়া হয়, অবন্ধুসুলভ দেশগুলোকে জ্বালানি নিতে হলে অবশ্যই রুবলে অর্থ পরিশোধ করতে হবে। তা না হলে তাদের গ্যাস সরবরাহ করা হবে না। পোল্যান্ড ও বুলগেরিয়া ওই শর্ত মানতে অসম্মতি জানায়।

শেয়ার করুন