মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরির গেজেট প্রকাশ

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান
মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। ছবি : ইন্টারনেট

মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরির গেজেট প্রকাশ করা হয়েছে। ১ মে থেকে প্রতি মাসে ন্যূনতম মজুরি ১৫০০ রিঙ্গিত কার্যকর করা হয়েছে। ২৭ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। ন্যূনতম মজুরির আদেশ ফেডারেল গভর্নমেন্ট গেজেটে প্রকাশিত হওয়ার পর ২৮ এপ্রিল বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেল চেম্বার্সের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

অনুচ্ছেদ ৪(১) এর অধীন গেজেট অনুসারে- একজন কর্মচারী যাকে মৌলিক মজুরি দেওয়া হয় না, তবে পিস রেট, টনেজ, টাস্ক, ট্রিপ বা কমিশনের ভিত্তিতে দেওয়া হয়। ১ মে ২০২২ থেকে কর্মচারীকে প্রদেয় মাসিক মজুরি হার ১৫০০ রিঙ্গিতের কম হবে না।

universel cardiac hospital

ছয় কার্যদিবসের জন্য কর্মচারীকে প্রতিদিন ৫৭.৬৯, রিঙ্গিত, পাঁচ কার্যদিবসের জন্য ৬৯.২৩ রিঙ্গিত একটি দিন এবং ৭.২১ রিঙ্গিত প্রতি ঘণ্টার হারের সমান চার দিন কাজ করার জন্য ৮৬.৫৪ রিঙ্গিত দিতে হবে।

ন্যাশনাল ওয়েজ কনসালটেটিভ কাউন্সিল অ্যাক্ট ২০১১ ন্যূনতম মজুরি আদেশ ২০২২ শিরোনামের গেজেট অনুসারে ‘এই অনুচ্ছেদটি একজন নিয়োগকর্তা দ্বারা নিযুক্ত একজন কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে, যিনি পাঁচ বা ততোধিক কর্মচারী নিয়োগ করেন।’

এছাড়াও গেজেটে বলা হয়েছে- ১ মে ন্যূনতম মজুরি ১৫০০ রিঙ্গিত একজন নিয়োগকর্তার জন্য ছাড় দেওয়া হয়েছে; যারা পাঁচজনের কম কর্মচারী নিয়োগ করেন এবং বাস্তবায়ন শুধুমাত্র ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে।

এদিকে ১ মে থেকে ৩১ ডিসেম্বর সময়ের জন্য কর্মসংস্থানের স্থান অনুযায়ী বেতনপ্রাপ্ত একজন কর্মচারীর ক্ষেত্রে সিটি কাউন্সিল বা মিউনিসিপ্যাল কাউন্সিল এলাকায় মাসিক মজুরি ১২০০ রিঙ্গিত এবং সিটি কাউন্সিল বা ব্যতীত অন্য এলাকার জন্য ১১০০ রিঙ্গিত পৌরসভা এলাকায়। এর সঙ্গে ন্যূনতম মজুরি আদেশ ২০২০ এখন প্রত্যাহার করা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব ১ মে থেকে শুরু করে দেশব্যাপী প্রতি মাসে ১৫০০ রিঙ্গিত ন্যূনতম মজুরি হার ঘোষণা করেছিলেন।

শেয়ার করুন