চাঁদ দেখা যায়নি, ঈদ মঙ্গলবারে

দেশের আকাশে কোথাও আজ রোববার ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল সোমবার ৩০ রোজা পূর্ণ হবে। মঙ্গলবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

আজ রোববার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে এ বৈঠক হয়।

universel cardiac hospital

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়েছে।

তিনি বলে, আজ রোববার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায়, আগামীকাল ২ মে সোমবার পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ৩ মে মঙ্গলবার সারাদেশে পবত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, অতিরিক্ত সচিব মুনিম হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মুশফিকুর রহমান, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মুহাম্মদ শহীদুল ইসলাম, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান প্রমুখ।

গতকাল শনিবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার ঈদুল ফিতর উদযাপন হবে।

শেয়ার করুন