দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষতিপূরণ : ইতালির বিরুদ্ধে জার্মানির মামলা

আন্তর্জাতিক ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুদ্ধাপরাধের শিকার ব্যাক্তিদের জার্মানির কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করার অনুমতি দেওয়ায় ইতালির বিরুদ্ধে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে মামলা দায়ের করেছে দেশটি। এই ধরনের দাবি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে জানায় জার্মানি।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (আইসিজে)-এ জার্মানি আবেদন জানায়। অবেদনটি শুক্রবার আদালতের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

universel cardiac hospital

আবেদনে বলা হয়, আইসিজের ২০১২ সালের রায় অনুযায়ী, ক্ষতিপূরণ দাবির অনুমতি দেওয়ায় ইতালি বার্লিনের অনাক্রম্যতার অধিকার লঙ্ঘন করেছে।

বার্লিন জানায়, ২০১২ সালের রায়ের পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের অপরাধ থেকে উদ্ভূত ক্ষতির জন্য জার্মান রাষ্ট্রের বিরুদ্ধে ইতালি থেকে ২৫টির বেশি নতুন ক্ষতিপূরণের দাবি করা হয়েছে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই আদালত জার্মানিকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে৷

এই ধরনের দুটি মামলায় দাবি আদায় করতে জার্মান রাষ্ট্রের মালিকানাধীন রোমের সম্পত্তি বাজেয়াপ্ত করার চেষ্টা করছে ইতালির আদালত। যার কারণে জাতিসংঘের আদালতে মামলা দায়ের করেছে জার্মানি।

ইতালির আদালত জানিয়েছে, তারা আগামী ২৫মের মধ্যে রোমে অবস্থিত জার্মান সাংস্কৃতিক, প্রত্নতাত্ত্বিক, ঐতিহাসিক এবং শিক্ষা প্রতিষ্ঠানের ভবনগুলো বিক্রি করার ব্যাপারে সিদ্ধান্ত নিবে।

এদিকে জনসমক্ষে নিলাম ঠেকাতে আদালতকে অস্থায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে জার্মানি। তবে এই অস্থায়ী ব্যবস্থা শুনানির জন্য এখনও কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তারিখ নির্ধারণ হতে পারে বলে জানানো হয়েছে। কিন্তু আইসিজের আদালতে কোনো মামলার চূড়ান্ত সিদ্ধান্ত জারি করতে সাধারণত কয়েক বছর সময় লাগে।

১৯৪৪ সালে সিভিটেলা ও টাস্কানিতে জার্মান সেনাবাহিনীর হাতে নিহত ২০৩ জনের মধ্যে নয়জনের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে জার্মানির থেকে প্রায় ১ মিলিয়ন ইউরো দাবি করেছিল ইতালির সর্বোচ্চ আদালত। এ নিয়ে ২০০৮ সালে সর্বপ্রথম দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষতিপূরণ দাবি নিয়ে বিরোধ শুরু হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ক্ষতিগ্রস্ত দেশগুলির সঙ্গে শান্তি এবং ক্ষতিপূরণ চুক্তি করার যুক্তি দিয়েছে জার্মানি। এমনকি ১৯৪৫ সালে যুদ্ধ শেষ হওয়ার পর ক্ষতিপূরণ হিসেবে বিলিয়ন ইউরোও প্রদান করেছে দেশটি৷

শেয়ার করুন