নানা আয়োজনে মহান মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

দৈনিক আট ঘণ্টা কাজ করে জীবনযাপন করা যায়, শ্রমিকদেরকে এমন মজুরি দেওয়ার দাবি এবারের মহান মে দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলোতে জানিয়েছেন শ্রমিক নেতারা। বিশ্বের অন্যান্য দেশের মতো এ দেশেও আজ ১ মে, রোববার বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

‘শ্রমিক- মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’ প্রতিপাদ্য সামনে রেখে রাজধানীসহ সারাদেশে আজ ছিল মে দিবসের আয়োজন। এ উপলক্ষে সকাল থেকে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে ও আশপাশের এলাকায় আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করে বিভিন্ন শ্রমিক সংগঠন। এ সময় তারা অধিকার আদায়ে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

universel cardiac hospital

শ্রমিক নেতারা বলেন, প্রতিনিয়ত বাড়ছে নিত্যপণ্যের দাম। যা শ্রমিকসহ সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এ জন্য শ্রমিকদের বাড়তি পরিশ্রম করতে হচ্ছে। আট ঘণ্টা কাজ করে জীবনযাপন করা যায়, এমন মজুরির দাবি তাদের।

১৩৬তম মে দিবস উপলক্ষে আজ রোববার সকালে রাজধানীর প্রেসক্লাব, পল্টন মোড় ও নয়াপল্টন এলাকায় কর্মসূচি পালন করে ওই দাবি জানিয়েছে অন্তত ৯টি সংগঠন। সংগঠনগুলো হলো, শ্রমিক দল, গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি, বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি, ট্রেড ইউনিয়ন ফেডারেশন, শ্রমিক কর্মচারী ফেডারেশন, ওয়ার্কার্স ইউনিটি, স্কপ ও ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ।

রাজধানীর নয়াপল্টনে আয়োজিত এক সমাবেশে শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন বলেন, দ্রব্যমূল্য অনেক বেড়ে গেছে। এ অবস্থায় আমরা শ্রমিকেরা বাঁচার মতো মজুরি চাই। সবচেয়ে বড় সমস্যা হলো শ্রমিকেরা কর্মস্থলে কীটপতঙ্গের মতো মারা যান। সে জন্য নিরাপদ কর্মস্থল অত্যন্ত জরুরি।

পল্টন মোড়ে সকালে সমাবেশ করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, শ্রমঘণ্টা ৮ ঘণ্টার বিনিময়ে জীবনযাপনের উপযোগী মজুরি চাই।

অবশ্য অধিকাংশ সংগঠনই প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল করে। গার্মেন্টস শ্রমিক সংহতি, বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি এবং ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) যৌথভাবে প্রেসক্লাবসহ রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল ও সমাবেশ করে। এ সময় তারা বাঁচার মতো মজুরি, নিরাপত্তা ও প্রকৃত ট্রেড ইউনিয়নের লড়াইয়ে ঐক্যবদ্ধ হওয়ার দাবি জানায়।

প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ফেডারেশন সমাবেশ করে দাবি জানায়, ৮ ঘণ্টা কর্মদিবস, জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন এবং ন্যায্য মজুরি ও অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করতে হবে। শ্রমিকের ন্যায্য আন্দোলনে পুলিশি হামলা চলবে না।

বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা করার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ। তাদের দাবি, কর্মক্ষেত্রে মৃত্যু হলে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ বলেছে, মে দিবসের চেতনার আলোকে শ্রমিকদের ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা বিশ্রাম এবং ৮ ঘণ্টা বিনোদনের সুযোগ নিশ্চিত করতে হবে।

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদের পক্ষ থেকে বলা হয়, ঢাকা শহরের প্রায় ৫০ হাজার সিএনজি চালক ও এক কোটি যাত্রী প্রায় এক হাজার সিএনজিমালিকের কাছে জিম্মি। যাত্রীদের ধারণা সিএনজিচালকেরা যাত্রীদের ওপর জুলুম করে। কিন্তু সিএনজিমালিকদের কাছে চালকেরা যে কতটা অসহায়, সেটা কেউ জানেও না, শোনেও না।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট আলোচনা সভার আয়োজন করে। সেখানে বক্তারা বলেন, ১৩৬ বছর আগে শ্রমিকরা তাদের বেতন-ভাতা নিয়ে যে আন্দোলনের সূচনা করেছিলেন, তা আজও থামেনি। শ্রমিকদের অধিকার আদায় হয়নি।

শেয়ার করুন