শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা না হওয়া ‘জাতীয় লজ্জা’ : ইনু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া, মাথা পিছু জাতীয় গড় আয় আড়াই হাজার ডলার হওয়া, করোনার মধ্যেই জাতীয় প্রবৃদ্ধির ধারা শতকরা ছয় ভাগের ওপরে ধরে রাখা, বৈদেশিক মুদ্রার রিজার্ভ পঞ্চাশ বিলিয়ন ডলারের কাছাকাছি যাওয়া- সবই দেশের শ্রমিক-কৃষক-শ্রমজীবী-কর্মজীবী-মেহনতি মানুষ, প্রবাসী শ্রমিক রেমিটেন্স যোদ্ধা, কৃষক, উদ্যোক্তাদের কৃতিত্ব। তারপরও শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি বিশ হাজার টাকা না হওয়া জাতীয় লজ্জা।

আজ রোববার সকালে মহান মে দিবস উপলক্ষে জাসদ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ চত্বরে সমাবেশ ও লাল পতাকা মিছিলে একথা বলেন জাসদ সভাপতি।

universel cardiac hospital

জাসদের সহযোগী শ্রমিক সংগঠন জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

অবিলম্বে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সেক্টর নির্বিশেষে শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি বিশ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়ে ইনু বলেন, সরকার বার বার তাগিদ দেয়ার পরও কিছু কিছু মালিক তাদের কলকারখানা, মিল, ফ্যাক্টরিতে কর্মপরিবেশ নিরাপদ না করে মৃত্যুফাঁদ বানিয়ে রেখেছে। নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা এবং কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত ও পঙ্গুদের তাদের আজীবন আয়ের সমান মজুরি ক্ষতিপূরণ প্রদানের করতে হবে। সমকাজে নারী-পুরুষ শ্রমিকের সমমজুরি এবং কর্মক্ষেত্রে নারী শ্রমিকদের যৌন হয়রানি বন্ধের করতে হবে।

এ সময় গৃহকর্মী, চাতাল শ্রমিক, ইটভাটার শ্রমিকসহ অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিকদের আইনি মর্যাদা দেয়ারও দাবি জানান ইনু।

হাসানুল হক বলেন, দেশের সরকারকে প্রমাণ করতে হবে তারা ধনিক-বণিক-মালিকদের সরকার নয়, শ্রমিক-গরিবের সরকার।

ইনু আরও বলেন, যতই উন্নয়ন হোক অর্থনীতিকে সমাজতন্ত্রের পথে পরিচালিত না করলে সমাজে সামাজিক ও আর্থিক বৈষম্য বাড়তেই থাকবে।’

সমাবেশ শেষে শতশত শ্রমিক বঙ্গবন্ধু এভিনিউ, তোপখানা, পল্টন, প্রেসক্লাব এলাকায় লাল পতাকা মিছিল করে।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে আরও বক্তব্য দেন শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নুরুল আকতার, বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, শ্রমিক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক সরদার খোরশেদ প্রমুখ।

শেয়ার করুন