ঈদের পতাকা টাঙানো নিয়ে রাজস্থানে সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজস্থান রাজ্যের যোধপুরে ঈদ মোবারক খচিত পতাকা টাঙানো নিয়ে দুইপক্ষের সংঘর্ষ হয়েছে। গতকাল সোমবার রাতে এ ঘটনার সূত্রপাত হয়। আজ মঙ্গলবার ঈদুল ফিতরের দিনও সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি সামাল দিতে সংঘাতপূর্ণ এলাকায় কারফিউ জারি করেছে পুলিশ।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের অন্যান্য অঞ্চলের মতো যোধপুরেও আজ ঈদ উদ্‌যাপন করছেন মুসলমানরা। একই সময়ে উদ্‌যাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী পরশুরাম জয়ন্তী উৎসব। দুই উৎসব ঘিরে ধর্মীয় পতাকা টাঙানো নিয়ে বিতণ্ডায় জড়িয়ে পড়ে দুইপক্ষ। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

universel cardiac hospital

সোমবার রাতে যোধপুরের জালোরি গেট এলাকায় সংঘর্ষ শুরুর পর কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে পুলিশ। এ সময় স্থানীয় পুলিশ ফাঁড়িতেও হামলার ঘটনা ঘটে। এতে পাঁচ পুলিশ সদস্য আহত হন। সংঘর্ষের স্থানগুলোতে এখনো উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় পুলিশ কন্ট্রোল রুম সূত্র জানিয়েছে, যোধপুরের উদয় মন্দির, নগরী গেট, খান্ডা ফালসা, প্রতাপ নগর, দেবনগর, সুর সাগর ও সরদারপুরা থানা এলাকায় আগামীকাল মধ্যরাত পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। গুজব রুখতে বন্ধ করা হয়েছে ইন্টারনেট। পুলিশের পাহারায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

সংঘর্ষ এড়িয়ে শান্তি বজায় রাখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। গত কয়েক সপ্তাহে রমজান মাস এবং রামনবমী ও হনুমানজয়ন্তী উৎসব ঘিরে ভারতের দিল্লি, গুজরাট, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

শেয়ার করুন