বছর ঘুরে ঘরে ঘরে মহাখুশির ঈদ

বিশেষ প্রতিনিধি

বছর ঘুরে আবার এলো মহাখুশির ঈদ। আজ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর। ভ্রাতৃত্ব ও সাম্যের অনুপম দিন আজ। টানা ৩০ দিন সিয়াম সাধনার পর মুসলমানরা আজ ঈদযাপন করবেন। গত রোববার দেশের আকাশের কোথাও ১৪৪৩ হিজরি সনের শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ফলে মঙ্গলবার সারাদেশে উদযাপন হবে ঈদ, তা অনুমিত ছিল।

তবুও সোমবার বিকেল থেকে অগণিত মানুষের দৃষ্টি ছিল পশ্চিম আকাশের দিকে। খুঁজেছে এক ফালি বাঁকা চাঁদ। এক বছর ধরে এই চাঁদের বাকা হাসির জন্যে প্রতীক্ষা বলে কথা। অবশেষে কাঙ্ক্ষিত সেই চাঁদের দেখা মিলেছে। দেশবাসী মেতেছে ঈদের আনন্দে।

universel cardiac hospital

বছর ঘুরে ঈদুল ফিতর এলেও এবারের ঈদের আনন্দের মাত্রা গত দুইবছরের তুলনায় অনেক বেশি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত দুইবছর ঈদ উদযাপিত হয় নানা বিধিনিষেধের মধ্যে। ফলে ঈদের চিরন্তন আনন্দ থেকে অনেকটাই বঞ্চিত হয়েছিল মানুষ। কোলাকুলি, করমর্দনও তখন করা হয়নি প্রতিবারের মতো।

এবার পরিস্থিতি স্বাভাবিক। দেশবাসী আজ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করবেন।

গতকাল সোমবার শেষ রোজা বা রমজান মাসের শেষদিনের ইফতারে পর থেকে টিভি-বেতারে প্রতিবারের মতো বাজতে শুরু করে জাতীয় কবি কাজী নজরুলের কালজয়ী সেই গানের সুর। ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ…’। পাড়া-মহল্লার মসজিদ থেকে ভেসে আসে ‘ঈদ মোবারক’ ধ্বনি। জানানো হয় পাড়া, এলাকা, গ্রামে ঈদের নামাজের সূচি।

উৎসব উদযাপনের প্রস্তুতি নেওয়ার মধ্যেও আনন্দে মেতে ওঠেন সব শ্রেণিপেশার মানুষ। বিশেষ করে শিশু-কিশোররা। তাদের উচ্ছ্বাস-উল্লাস, হৈহুল্লোড় শুরু হয়ে যায়। মেহেদির রঙে হাত রাঙায় অনেকে।

বাসস জানায়, ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করেন।

আরেক প্রতিবেদনে বাসস বলছে, রাজধানীসহ সারাদেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে ঈদ জামায়াতের প্রস্তুতি সোমবারের মধ্যে সম্পন্ন হয়েছে। মহামারি করোনাভাইরাসের কারণে গত দুইবছর ঢাকার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের জামায়াত না হলেও এবার এখানে সকাল সাড়ে ৮টায় প্রধান জামায়াত হবে।

শত বছরের ঐতিহ্যবাহী ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামায়াতও এবার অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল বা অন্য কোনো অনিবার্য কারণে এ জামায়াত সম্ভব না হলে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৯ টায় রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ।

রাষ্ট্রপতি, বিচারপতিরা, মন্ত্রিপরিষদের সদস্য, ঢাকায় নিযুক্ত মুসলমানপ্রধান দেশের কূটনীতিকরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন বলে আশা করা যাচ্ছে। ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করে বাসস।

ঈদুল ফিতর উপলক্ষে এবার তিনদিনের সরকারি ছুটি। জাতীয় পতাকা ও ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার বিভিন্ন মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোষ্টে প্রদর্শন করা হচ্ছে। আজ বিটিভি, বেতার ও বেসরকারি গণমাধ্যমগুলো যথাযথ গুরুত্ব সহকারে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনগুলো যথাযথভাবে ঈদ উদযাপন করবে।

ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকেটে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন সব শিশু পার্কে প্রবেশ, বিনোদনের ব্যবস্থা করা হয়েছে।

শেয়ার করুন