‘সংবাদ মাধ্যমের স্বাধীনতার সূচকে’ ১০ ধাপ পেছালো বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে মঙ্গলবার (৩ মে) ২০২২ সালের মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। এতে দেখা গেছে, গতবছরের তুলনায় এবার বাংলাদেশ ১০ পিছিয়েছে। ১৮০টি দেশের মধ্যে ৩৬ দশমিক ৬৩ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান এবার ১৬২তম।

বিশ্বজুড়ে কাজ করা প্যারিসভিত্তিক স্বাধীন এই সংগঠনটির ২০২১ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম, স্কোর ছিল ৫০ দশমিক ২৯। তার আগের বছর অবস্থান ছিল ১৫১তম। ২০১৩ সালে বাংলাদেশ প্রথম সূচকে অন্তর্ভুক্ত হয়েছিল। তখন ১৮০টি দেশের মধ্যে ১৪৪তম স্থানে ছিল বাংলাদেশ।

universel cardiac hospital

২০২২ সালে এই পর্যন্ত বাংলাদেশের একজন সাংবাদিক নিহত এবং তিনজন কারাবন্দি বলে উল্লেখ করেছে আরএসএফ।

এবারের সূচকে নাজুক হলেও প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের অবস্থান বাংলাদেশের উপরে। ভারতের অবস্থান ১৫০ (স্কোর ৪১), পাকিস্তানের অবস্থান ১৫৭ (স্কোর ৩৭)।

৩৮ দশমিক ২৭ স্কোর নিয়ে আফগানিস্তানও বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। তাদের অবস্থান ১৫৬। এছাড়া সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা (১৪৬), নেপাল (৭৬), মালদ্বীপ (৮৭), ভুটান (৩৩)।

তালিকায় সবচেয়ে নিচে (১৮০তম) রয়েছে উত্তর কোরিয়া, দেশটির স্কোর ১৩ দশমিক ৯২। সূচকের নিম্নস্তরে দেশটির উপরে রয়েছে যথাক্রমে ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া।

সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে নরওয়ে। সূচকে শীর্ষস্থানে থাকা দেশটির স্কোর ৯৯ দশমিক ৬৫। শীর্ষদেশগুলোর মধ্যে নরওয়ের পরে রয়েছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া ও লিখটেনস্টাইন। কোস্টারিকা বাদে আর সবই ইউরোপের দেশ।

এই সূচকে যুক্তরাজ্যের অবস্থান ২৪, জার্মানির অবস্থান ১৬, ফ্রান্স ২৬, যুক্তরাষ্ট্র ৪২।

তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভুটান ৩৩তম।

আরএসএফ বলছে, সাম্প্রতিক সময়ে সূচকের জন্য নতুন একটি পদ্ধতি ব্যবহার করেছে আরএসএফ। যা সংবাদপত্রের স্বাধীনতাকে ‘রাজনৈতিক, অর্থনৈতিক, আইনি থেকে স্বাধীনভাবে জনস্বার্থে সংবাদ ও তথ্য নির্বাচন, উত্পাদন এবং প্রচার করার জন্য কার্যকর ভূমিকা পালন করবে।

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যমের স্বাধীনতা নিয়েই এই সূচক। অর্থাৎ গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তার ওপর ভিত্তি করে প্রতিবছর এই সূচক প্রকাশ করে থাকে আরএসএফ। ২০০২ সাল থেকেই এই সূচক প্রকাশ করা হচ্ছে।

শেয়ার করুন