প্রথম ভারতীয় নারী হিসাবে আট হাজারি ৫ শৃঙ্গ জয় প্রিয়াঙ্কার

মত ও পথ ডেস্ক

আট হাজারি ৫ শৃঙ্গ জয় প্রিয়াঙ্কার
আট হাজারি ৫ শৃঙ্গ জয় প্রিয়াঙ্কার। সংগৃহীত ছবি

এভারেস্ট, লোৎসে, মাকালু, অন্নপূর্ণা শৃঙ্গ জয় আগেই হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) বিকেল নাগাদ কাঞ্চনজঙ্ঘায় সফল আরোহণ করেই ইতিহাস গড়লেন পশ্চিম মহারাষ্ট্রের সাতারার বাসিন্দা প্রিয়াঙ্কা মোহিতি। প্রিয়াঙ্কা প্রথম ভারতীয় নারী যিনি পাঁচটি আট হাজারি শৃঙ্গের শিখর ছুঁয়ে ফেললেন।

বৃহস্পতিবার বিকেল ৪টা ৫২ মিনিটে বি‌শ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮,৫৮৬ মিটার) জয় করেন ৩০ বছর বয়সী প্রিয়াঙ্কা। সংবাদ সংস্থা পিটিআইকে এই খবর দিয়েছেন তার ভাই আকাশ।

universel cardiac hospital

জানা গেছে, প্রিয়াঙ্কা গত বছরের এপ্রিলেই দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণা (৮,০৯১) জয় করে ফিরেছিলেন। তার আগে ২০১৩ সালে মাত্র ২১ বছর বয়সে সফল আরোহণ করেছিলেন বিশ্বের উচ্চতম শৃঙ্গ এভারেস্টে (৮,৮৪৯ মিটার)। ২০১৮ সালে লোৎসে (৮,৫১৬ মিটার) আর ২০১৬ সালে মাকালুর (৮,৪৮৫ মিটার) শিখরে আরোহণ করেছিলেন তিনি। যার জন্য ২০২০ সালে প্রিয়াঙ্কা তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার সম্মান পান।

ছোট থেকেই পর্বতারোহণে ঝোঁক প্রিয়াঙ্কার। কিশোরী বয়সে মহারাষ্ট্রের সহ্যাদ্রি রেঞ্জ আরোহণ দিয়ে সেই যাত্রার শুরু। তারপর উত্তরাখণ্ডের কাছে হিমালয়ের গঢ়বাল পর্বতমালার বান্দরপঞ্চ, হিমাচলের লাহৌল ও স্পিতির মাউন্ট মেন্থোসা। ২০১৬ সালে মাকালুর পাশাপাশি প্রায় ছ’হাজার মিটার উচ্চতার মাউন্ট কিলিমাঞ্জারোও জয় করেছিলেন প্রিয়াঙ্কা।

সূত্র : আনন্দবাজার, এনডিটিভি

শেয়ার করুন