রাশিয়াও শান্তিপূর্ণ সমাধানে নিরাপত্তা পরিষদের সঙ্গে একমত!

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে রাশিয়াসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা গভীর উদ্বেগ প্রকাশ করেছে। একই সঙ্গে এই সংকটের শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রচেষ্টার প্রতিও সর্বসম্মতভাবে সমর্থন জানিয়েছে তারা। খবর রয়টার্সের।

ইউক্রেনে রুশ হামলার পর এই প্রথম কোনো বিবৃতি দিতে সক্ষম হয়েছে নিরাপত্তা পরিষদ। সর্বসম্মতভাবে বিবৃতিটি গৃহীত হয়। নরওয়ে ও মেক্সিকোর আনা এই বিবৃতির সংক্ষিপ্ত বক্তব্যটি গতকাল শুক্রবার গ্রহণ করে জাতিসংঘের এই সংস্থা।

universel cardiac hospital

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে। নিরাপত্তা পরিষদ স্মরণ করছে যে জাতিসংঘের সনদ অনুযায়ী সদস্যদের আন্তর্জাতিক বিরোধ শান্তিপূর্ণ উপায়ে মীমাংসার বাধ্যবাধকতার বিষয়টি সব সদস্যরাষ্ট্র গ্রহণ করেছে।

এতে আরও বলা হয়, ‘শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিবের প্রচেষ্টার প্রতি নিরাপত্তা পরিষদ দৃঢ় সমর্থন জানায়।’ যথাসময়ে এ বিষয়ে নিরাপত্তা পরিষদকে অবহিত করতে আন্তোনিও গুতেরেসের প্রতি অনুরোধও জানিয়েছে জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই সংস্থা।

নিরাপত্তা পরিষদের শুক্রবারের এই সমর্থনকে স্বাগত জানিয়েছেন গুতেরেস। জীবন রক্ষা, দুর্ভোগ কমানো এবং শান্তিপূর্ণ উপায়ের খোঁজে তিনি কোনো প্রচেষ্টাই বাকি রাখবেন না বলে জানান জাতিসংঘ মহাসচিব।

শেয়ার করুন