এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক

গত বছরের তুলনায় চলতি বছর ডেঙ্গু পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে রাজধানীবাসীকে সতর্ক করে দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। আজ বুধবার সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গু বিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমরা যেটা তথ্য পেয়েছি, গত বছরের চেয়ে এবার ডেঙ্গু আরও বেশি ভয়ঙ্কর হতে পারে। কাউন্সিলদের ও সিটি করপোরেশনের সবাইকে নিয়ে সাধ্যমতো চেষ্টা করব ডেঙ্গু মোকাবিলার। যা যা করা দরকার, তা করবো। প্রত্যেকটি ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে ক্যাম্পেইন করা হবে।

universel cardiac hospital

ডেঙ্গুর প্রকোপ নিয়ে এক জরিপ শেষে স্বাস্থ্য অধিদপ্তর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তিনটি ওয়ার্ডকে অতি ঝুঁকিপূর্ণ এবং চারটি ওয়ার্ডকে মাঝারি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। আসন্ন বর্ষা মৌসুমে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ মোকাবিলায় তাই জোরদার অভিযান শুরু করেছে ঢাকার দুই সিটি করপোরেশন।

মেয়র বলেন, গতবার আমরা ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করেছি। এবারও সেটি হবে, জেলও হবে। কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে। সরকারি হোক, বেসরকারি হোক কিংবা আধা সরকারি হোক- এডিসের লার্ভা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। জরিমানা করা হবে।

ডিএনসিসির চিরুনি অভিযানে আগামী দশ দিন মশক বিভাগের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে বলে জানান তিনি। মসজিদে খুতবার সময় যেন ডেঙ্গু নিয়ে বার্তা প্রচার করা হয় সেজন্য ব্যবস্থা নেওয়া হবেও বলেন জানান তিনি।

শেয়ার করুন