আন্তর্জাতিক নার্স দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

হাজারো মানুষের জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সারাবিশ্বে নার্সরা বিশেষ ভরসার প্রতীক। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণকালে তারা ছিলেন সম্মুখসারির অন্যতম যোদ্ধা। প্রাণও দিতে হয়েছে তাদেরকে করোনায় আক্রান্ত হয়ে। মানবসেবায় অনন্য দায়িত্ব পালনকারী নার্সদের প্রতি সম্মান জানানোর দিন আজ।

আজ ১২ মে, বৃহস্পতিবার আন্তর্জাতিক নার্স দিবস। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে প্রতিবছর বিশ্বব্যাপী এ তারিখে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও আজ দিবসটি উদযাপন করা হবে।

universel cardiac hospital

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই, বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’

আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। ১৮২০ সালের ১২ মে ইতালির এক অভিজাত পরিবারে তাঁর জন্ম। ১৯৭৪ সাল থেকে তাঁর জন্মদিনটি ‘ইন্টারন্যাশনাল নার্সেস ডে’ হিসেবে উদযাপিত হয়ে আসছে বিশ্বব্যাপী।

নার্স দিবস উপলক্ষে আজ বেলা ১১টায় রাজধানীর মহাখালীতে নার্সিং ও মিডওয়াইফারির মিলনায়তনে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

‘সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস’ (এসএনএসআর) নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

নার্সেস এসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি উদযাপন করে আসছে। অতীতে ঢাকায় স্বল্প পরিসরে দিবসটি উদযাপিত হলেও বর্তমানে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানে দিবসটি উদযাপন করা হচ্ছে।

শেয়ার করুন