চীনকে মোকাবিলায় আসিয়ানকে অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র-চীন
ফাইল ছবি

দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে ওয়াশিংটনে। এতে যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। এদিকে এশিয়ার এ অঞ্চলটিতে চীনের প্রভাব কমাতে চায় ওয়াশিংটন। শুক্রবার (১৩ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার বাইডেন ওয়াশিংটনে সম্মেলনের উদ্বোধন করেন। ১০টি দেশ নিয়ে গঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন চলবে দুই দিন। এসময় দেশগুলোর নেতারা হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে রাতের খাবার খেয়েছেন।

universel cardiac hospital

ইউক্রেনে চলছে রাশিয়ার হামলা। যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যুক্তরাষ্ট্র। তারপরও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নজর রয়েছে দেশটির নেতাদের। তাছাড়া অঞ্চলটিতে ক্রমেই আধিপত্য বাড়ছে চীনের। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন।

মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, আমরা দেশগুলোকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যেকোনো একটি বেছে নিতে বলছি না। তবে এটা স্পষ্ট যে আমরা একটি শক্তিশালী সম্পর্ক চাই।

মার্কিন এ আর্থিক সহায়তার চার কোটি ডলার কার্বন নিঃসরণ কমাতে, ছয় কোটি ডলার সামুদ্রিক নিরাপত্তায়, স্থাস্থ্যখাতে এক কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। দেশগুলোতে ডিজিটাল অর্থনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আইনি কাঠামোর বিকাশে বাকি অর্থ ব্যয় করা হবে।

গত বছরের নভেম্বরে আশিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন।

শেয়ার করুন