সপ্তাহজুড়ে থাকবে গরম ও বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টির পূর্বাভাস
ফাইল ছবি

আকাশজুড়ে মেঘ, কোথাও কোথাও বৃষ্টিও হচ্ছে, তবে গরম তেমন কমেনি। আবহাওয়া অফিস বলছে, বাতাসে জলীয়বাষ্প থাকায় গরম অনুভূত হচ্ছে। এ ছাড়া সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনাও আছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ রোববার এক পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দেশের সব বিভাগেই বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরাঞ্চলে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। আগামী তিন দিন বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে।

universel cardiac hospital

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহী বিভাগে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সিলেটে। এ ছাড়া রংপুরের রাজারহাটে সর্বোচ্চ ৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, দিনে তাপমাত্রা বাড়বে এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। ঢাকায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, সপ্তাহজুড়ে গরম ও বৃষ্টির সম্ভাবনা আছে।আকাশ মেঘলা এবং বাতাস প্রবাহিত হলে গরম অনুভূত হচ্ছে। কারণ, বঙ্গোপসাগর থেকে বাতাসের সঙ্গে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে। ফলে আর্দ্রতা বাড়ছে, যা গরমও বাড়িয়ে দিচ্ছে। তিনি জানান, এপ্রিল-মে মাসের আবহাওয়ার ধরণটাই এ রকম—অল্প সময় বৃষ্টি হবে এবং ওই টুকু সময়ই স্বস্তি অনুভূত হবে।

শেয়ার করুন