ভারতীয় হাইকমিশনের ‘হান্ড্রেড মেম্বারস ইয়ুথ ডেলিগেশন’ কার্যক্রম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে গত দুইবছর বন্ধ থাকার পর ঢাকায় ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ‘হান্ড্রেড মেম্বারস ইয়ুথ ডেলিগেশন’ কার্যক্রম আবার চালু হয়েছে। রোববার রাতে ‘আমরা ফিরে আসছি’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ‘হান্ড্রেড মেম্বারস ইয়ুথ ডেলিগেশন’ কার্যক্রমের পোর্টাল ও লোগো উদ্বোধন করেন।

ঢাকায় ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারকের অংশ। এ বছর বাংলাদেশের সঙ্গে যুব বিনিময় কর্মসূচি আবারও শুরু হচ্ছে।

universel cardiac hospital

ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাসবিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাইকমিশন কর্তৃক বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রক্রিয়া পরিচালিত হবে। পূর্ববর্তী বাংলাদেশ যুব প্রতিনিধিদলের সাবেক প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবেন।

এই কর্মসূচিতে আবেদন করতে আগ্রহী তরুণরা ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে https://hcidhaka.gov.in গিয়ে আবেদন করতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেজে-https://www.facebook.com/BangladeshYouthDelegationToIndia।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, শত তরুণের জন্য এটা একটা দারুণ সুযোগ। এর ফলে তারা দেশটি সম্পর্কে আরও জানার সুযোগ পাবে। ভারত ও বাংলাদেশের সম্পর্ক এর মাধ্যমে এগিয়ে যাবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ঐতিহাসিকভাবে আমরা একই সংস্কৃতি ধারণ করি। ইয়ুথ ডেলিগেশনের মাধ্যমে আমাদের ঘনিষ্ঠতা আরও বাড়বে।

বিক্রম দোরাইস্বামীর সভাপতিত্বে উপহাইকমিশনার বিনয় জর্জ এবং আগের বছরগুলোতে ভারত সফরকারী তরুণদলের আমন্ত্রিত সদস্য ও মিশনের কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দেন। ভারত সফরকারী বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের সাবেক সদস্যরা অনুষ্ঠানে নৃত্যগীতি পরিবেশন করেন।

শেয়ার করুন