শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আনোয়ারা সৈ. হকের উপন্যাস

নিজস্ব প্রতিবেদক

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪১তম স্বদেশ প্রত্যাবর্তন বার্ষিকী উপলক্ষে বিশিষ্ট ঔপন্যাসিক আনোয়ারা সৈয়দ হকের লেখা একটি উপন্যাস প্রকাশিত হয়েছে। ‘হে সন্তপ্ত সময়’ নামে এ উপন্যাস প্রকাশিত হয়েছে আগামী প্রকাশনী থেকে।

জাতির পিতা বঙ্গবন্ধুকে পরিবারের বেশিরভাগ সদস্যসহ হত্যার পর ১৯৭৫ থেকে ‘৮১ সাল পর্যন্ত কালপর্বে বৈরী বাস্তবতায় ইউরোপের বিভিন্ন দেশ এবং ভারতে বঙ্গবন্ধুর দুই কন্যার সংগ্রামমুখর জীবনকে উপজীব্য করে উপন্যাসটি লেখা।

universel cardiac hospital

আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার ১৯৭৫ থেকে ‘৮১ সালের সময় নিয়ে রচিত এটি প্রথম উপন্যাস। এতে জাতির জনক বঙ্গবন্ধুর দুই কন্যার জীবনসংগ্রামের সঙ্গে উদ্ভাসিত হয়েছে অন্ধকার থেকে বাংলাদেশ জাতিরাষ্ট্রের আলোকযাত্রার প্রামাণ্য পর্বও।

বইটি উৎসর্গিত হয়েছে ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর স্মৃতির উদ্দেশে, যিনি ভয়াবহ দুঃসময়ে বঙ্গবন্ধুর দুই কন্যাকে দেন মমতাময় আশ্রয় ও নিরাপত্তা।

আগামীকাল ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ৪১তম স্বদেশ প্রত্যাবর্তন বার্ষিকী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যাকাণ্ডের পর ১৯৮১ সালের এই দিনে স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে শেখ হাসিনা দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং আইনের শাসন ফিরিয়ে আনার সংগ্রামের আত্মনিয়োগ করেন। তাঁর সঙ্গে এই সংগ্রামের নিবিড়ভাবে যুক্ত ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠা কন্যা শেখ রেহানাও।

শেয়ার করুন