গভীর সংকটে পাকিস্তান, ৩৮ বিলাসী পণ্যের আমদানি নিষিদ্ধ

মত ও পথ ডেস্ক

আমদানি-রপ্তানি
ফাইল ছবি

শ্রীলঙ্কাসহ বিশ্বের অনেক দেশেই অর্থনৈতিকসহ নানা সংকট রয়েছে। পাকিস্তানও রয়েছে তাদের মধ্যে। রাজনীতির পর এখন তীব্র সংকটে রয়েছে দেশটির অর্থনীতি। দেশটির রাষ্ট্রীয় মুদ্রা রুপির সর্বোচ্চ দরপতন হয়েছে। বৃহস্পতিবার পাকিস্তানে প্রতি ডলারের বাজারদর ২০০ রুপিতে পৌঁছেছে। পরিস্থিতি সামাল দিতে অপরিহার্য নয়, এমন ৩৮টি বিলাসী পণ্যের আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নয়া শাহবাজ সরকার। খবর ডন ও এএফপির।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ নিষেধাজ্ঞার কথা জানান । তিনি বলেছেন, ‘জরুরি অর্থনৈতিক পরিকল্পনার’ আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

universel cardiac hospital

আমদানি নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে গাড়ি, মুঠোফোন, সিগারেট, গৃহস্থালির সরঞ্জাম, ফলমূল, ক্রোকারিজ, ব্যক্তিগত অস্ত্র ও গোলাবারুদ, জুতা, বৈদ্যুতিক বাতি, হেডফোন ও লাউড স্পিকার, সস, দরজা ও জানালার কাঠামো, ভ্রমণে ব্যবহৃত ব্যাগ, স্যানিটারি পণ্য, মাছ, কার্পেট, সংরক্ষিত ফলমূল, টিস্যু পেপার, আসবাব, শ্যাম্পু, বেকারি পণ্য, বিলাসবহুল ম্যাট্রেস ও স্লিপিং ব্যাগ, জ্যাম ও জেলি, কর্নফ্লেক্স, প্রসাধনী, হিটার ও ব্লোয়ার, সানগ্লাস, রান্নাঘরের সরঞ্জাম, হিমায়িত মাংস, ফলের জুস, পাস্তা, আইসক্রিম, দাড়ি কামানোর সামগ্রী, বিলাসী চামড়াজাত পোশাক, বাদ্যযন্ত্র, সেলুনের সরঞ্জাম, চকলেট ও কোমল পানীয়।

‘দেশের অর্থনীতি স্থিতিশীল করতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দিনরাত কাজ করছেন’ উল্লেখ করে মরিয়ম বলেন, ‘এরই প্রেক্ষিতে ৩৮ পণ্যের আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই পণ্যগুলো সাধারণ মানুষ এখন তেমন ব্যবহার করে না।’

শেয়ার করুন