সাংবাদিক শিরিনকে হত্যার আগে কোনো সংঘর্ষই হয়নি

আন্তর্জাতিক ডেস্ক

আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যার সময় আশপাশের অবস্থা ছিল তুলনামূলক শান্ত ও নীরব। তাঁকে হত্যার ঠিক আগমুহূর্তে ধারণ করা একটি ভিডিও চিত্রে এমনটাই দেখা গেছে। অথচ ইসরায়েলি বাহিনীর দাবি ছিল, ওই সময় গোলাগুলি চলছিল। এ দাবি ঘটনার ওপর পাওয়া ভিডিও চিত্রের সম্পূর্ণ বিপরীত।

গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর একটি অভিযানের সংবাদ সংগ্রহ করছিলেন শিরিন (৫১)। এ সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে তিনি নিহত হন বলে জানান ঘটনাস্থলে থাকা তাঁর সহকর্মী ও প্রত্যক্ষদর্শীরা। খবর আল-জাজিরার।

universel cardiac hospital

ভিডিওটি ধারণ করেছেন জেনিনের একজন বাসিন্দা। সেটি যাচাই করে দেখেছে আল-জাজিরা। ঘটনার শুরুতে দেখা যায়, কোনো ধরনের গোলাগুলির শব্দ নেই। শিরিনকে গুলি করার সময় ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে কোনো সংঘর্ষ হয়নি, পরিস্থিতি ছিল শান্ত—প্রত্যক্ষদর্শীদের এ বক্তব্যকেই সমর্থন করছে ভিডিও চিত্রটি।

ভিডিও চিত্রে শিরিনসহ সামনে থাকা কিছু লোককে পেছনের লোকজনের সঙ্গে কথা বলতে ও হাসতে দেখা যায়। প্রেস লেখা বুলেটপ্রুফ জ্যাকেট পরিহিত তাঁর কয়েকজন সহকর্মীকেও এই ভিডিওতে দেখা যায়।

গুলির শব্দ শুরুর আগে যেখানে ইসরায়েলি সেনারা অবস্থান করছেন, সেদিকে শিরিন ও অন্য সাংবাদিকদের হেঁটে যেতে দেখা যায়। সেনারা হঠাৎ গুলি ছোড়া শুরু করলে তাঁরা পালাতে শুরু করেন। এ সময় গুলিবিদ্ধ হয়ে শিরিনকে সড়কে পড়ে থাকতে দেখা যায়।

শেয়ার করুন