টেস্টে এমন জুটি কমই দেখেছেন রাসেল ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো
টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। ফাইল ছবি

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর মুখ থেকে বের হওয়া প্রথম শব্দটির বাংলা অর্থ ‘অসাধারণ’। ডমিঙ্গোর এই বিশেষ শব্দ কার জন্য, তা বলাই বাহুল্য। খেলা শুরু হয়েছে আজ সকাল ১০টায়। মাত্র ৪২ মিনিট পরই বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ২৪! সপ্তম ওভারের খেলা চলছিল। মুশফিকুর রহিমের সঙ্গে লিটন দাস এখান থেকে জুটি বেঁধে আর কোনো বিপদে পড়তে দেননি দলকে।

শুধু কি তা–ই, টেস্ট ক্রিকেটে বাংলাদেশকে অন্যতম এক সেরা জুটি উপহার দিয়ে দিন শেষে লিটন–মুশফিকের অপরাজিত থাকাই বলে দেয় ব্যাটিংয়ে দলের গভীরতা একেবারে মন্দ নয়। আর তা দেখে যারপরনাই মুগ্ধ বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো।

universel cardiac hospital

মিরপুর টেস্টে ৫ উইকেটে ২৭৭ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। ১১৫ রানে অপরাজিত মুশফিক এবং ১৩৫ রানে অন্য প্রান্ত আগলে রেখেছেন লিটন। ষষ্ঠ উইকেট জুটিতে ২৫৩ রান যোগ করেন দুজন।

টেস্টে ষষ্ঠ উইকেটে এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আর একটি জায়গায় তো রীতিমতো বিশ্ব রেকর্ডই গড়েছেন মুশফিক–লিটন। টেস্টে এত কম রানে ৫ উইকেট পড়ার পর এর চেয়ে বড় জুটি আর হয়নি।

সংবাদ সম্মেলনে এসে লিটন–মুশফিকের জুটি নিয়ে ডমিঙ্গো তাই বলেছেন, ‘অসাধারণ জুটি। কোচ হিসেবে টেস্ট ক্রিকেটে আমার দেখা অন্যতম সেরা জুটি। ২৪ রানে ৫ উইকেট পড়ার পর অনেক চাপ ছিল। দারুণ লড়াই করেছে দুজন।’

সকালে শুরুটা যে ভালো হয়নি এবং তার পেছনে ব্যাটসম্যানদের শট বাছাইয়ের সমস্যার কথাও বললেন ডমিঙ্গো। মাহমুদুল হাসান ও তামিম ইকবাল ওপেনিংয়ে নেমে রানের খাতা খুলতে পারেননি। নাজমুল হোসেন (৮) ও মুমিনুল হকও (৯) বেশিক্ষণ থাকতে পারেননি।

মাহমুদুল ছাড়া বাকি তিনজনের শট বাছাই নিয়ে ধারাভাষ্যকারেরাই প্রশ্ন তোলেন। সকালে বাজে শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার ব্যাখ্যা করতে গিয়েও লিটন–মুশফিকের ব্যাটিংয়ের প্রশংসা করলেন ডমিঙ্গো, ‘সকালে আমাদের শুরুটা ভালো হয়নি। শটগুলো বাজে ছিল। কিছু ভালো ডেলিভারিও ছিল। তবে দারুণ দক্ষতায় তারা দুজন শক্ত অবস্থানে পৌঁছে দিয়েছে আমাদের।’

শেয়ার করুন