পোশাক নিয়ে তরুণীকে হেনস্তায় ব্লাস্ট ও আসকের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

আইন ও সালিশ কেন্দ্র
ফাইল ছবি

নরসিংদীতে পোশাকের কারণে এক তরুণীকে হেনস্তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে আইনি সহায়তা দেওয়া সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এবং আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গণমাধ্যমে পাঠানো পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে নরসিংদীর ঘটনার নিন্দা জানায় সংগঠন দুটি। এ ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে তারা।

১৮ মে বুধবার ভোরে নরসিংদী রেলস্টেশনে ট্রেনের জন্য অপেক্ষারত মেয়েটি জিনস ও টপস পরার কারণে গালিগালাজ ও মারধরের শিকার হন রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। এক ব্যক্তি অকথ্য ভাষায় গালিগালাজ করে পুরো দৃশ্যটি ভিডিও করেন এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন।

universel cardiac hospital

ভিডিওটা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় ফেসবুকে। পোশাক পরা নিয়ে মারধরের ঘটনাকে চরম অসংবেদনশীল ও ন্যক্কারজনক উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মানুষেরা।

পাঁচ দিন ধরে ঘটনাটি নিয়ে তীব্র মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে যাচ্ছেন ওই তরুণী। ঘুমের মধ্যেও চিৎকার করে কাঁদছেন। মা-বাবা এখনো জানেন না তাঁর সঙ্গে এমন অমানবিক একটি ঘটনা ঘটে গেছে।

ব্লাস্ট বিবৃতিতে পোশাকের কারণে নারী নির্যাতনের শিকার ও হয়রানির ঘটনার সুষ্ঠু তদন্তসহ প্রকৃত দায়ী ব্যক্তিদেরকে বিচারের আওতায় এনে যথাযথ শাস্তির দাবি করেছে।

বিবৃতিতে আসক বলেছে, এসব ঘটনা প্রমাণ করে আমরা জাতি হিসেবে অর্থনৈতিকভাবে অগ্রগতি অর্জন করলেও মানবিক মর্যাদাবোধ, সমতা ও বৈচিত্র্যতার প্রতি সম্মান কিংবা সংবেদনশীলতা তৈরিতে আমরা অনেক দূর পিছিয়ে আছি।
এ ধরনের ঘটনাগুলোর ক্ষেত্রে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা জরুরি বলে মনে করে আসক।

শেয়ার করুন