বিবাহবিচ্ছেদ বেড়ে যাওয়ায় সংসদীয় কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

বিবাহ বিচ্ছেদ

দেশে বিবাহবিচ্ছেদের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিবাহবিচ্ছেদের সংখ্যা কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে এই কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বিবাহবিচ্ছেদের সংখ্যা কমানো ও নারীর প্রতি সহিংসতা রোধে কর্মজীবী দম্পতিদের নিয়ে এলাকাভিত্তিক প্রকল্প আকারে বিশ্লেষণধর্মী কাজ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।

universel cardiac hospital

এদিকে গত এপ্রিল মাসে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকেও বিবাহবিচ্ছেদ বেড়ে যাওয়া নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংরক্ষিত আসনের সংসদ সদস্য লুৎফুন নেসা খান বিবাহবিচ্ছেদ বেড়ে যাওয়া এবং মাদকের কারণে বহু পরিবার ভেঙে যাওয়ার কথা বলেন।

ওই বৈঠকে বিবাহবিচ্ছেদের বিষয়টি নিয়ে আলোচনা করা হলেও কোনো সুপারিশ ছিল না। এবারের বৈঠকে এ বিষয়ে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ফজিলাতুন নেসা, শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।

উল্লেখ্য, ঢাকার দুই সিটির মেয়রের কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুন থেকে অক্টোবর পর্যন্ত ৫ মাসে তালাক হয়েছে ৫ হাজার ৯৭০টি। অর্থাৎ দৈনিক ৩৯টি তালাকের ঘটনা ঘটেছে।

শেয়ার করুন